ডিসিরা চান প্রকল্পের আর্থিক ব্যয়ের ক্ষমতা, আইইবির প্রতিবাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৬ এএম, ২৭ জানুয়ারি ২০২৩

জেলা প্রশাসকরা (ডিসি) উন্নয়ন প্রকল্পের প্রাক্কলন প্রস্তুত, ডিজাইন ও তদারকিসহ প্রকল্পের আর্থিক ব্যয়ের ক্ষমতা চাওয়ায় এর প্রতিবাদ জানিয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)।

শুক্রবার আইইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়েছে।

আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা প্রশাসক সম্মেলনে উন্নয়ন প্রকল্প নিয়ে ডিসিরা যে বক্তব্য উপস্থাপন করেছেন তা অবাস্তব ও অযৌক্তিক। এরকম দাবি উত্থাপন করে ডিসিরা বিদ্যমান প্রকিউরমেন্ট আইন লঙ্ঘন করতে চাচ্ছেন। পিপিআর-২০০৮ এর বিধি-১২ এর আলোকে ভূমি মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের পূর্ত কাজসমূহ সম্পাদনের জন্য কারিগরি দক্ষতা সম্পন্ন প্রকৌশল সংস্থা গণপূর্ত এবং এলজিইডি বাস্তবায়ন করে থাকে৷

এতে আরও বলা হয়, ডিসিদের মতামত দেখে প্রতীয়মান হয়, কারিগরি প্রকল্পের প্রাক্কলন প্রস্তুত, ডিজাইন, তদারকি ও গুণগতমান নিশ্চিত করার ক্ষেত্রে প্রকৌশলীদের পরিবর্তে ডিসিরা বেশি পারদর্শী। ডিসিরা বলেছেন, ‘প্রকৌশলীদের মাধ্যমে প্রকল্পের প্রাক্কলন, ডিজাইন, মনিটরিং ও গুণগতমান বজায় রেখে প্রকল্প বাস্তবায়নে সমস্যা হয়।’ আইইবি মনে করে, এ ধরনের মন্তব্য চরম ধৃষ্টতার শামিল।

‘ডিসিরা তাদের সমন্বয় কাজ যথাযথভাবে সম্পন্ন করলে প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন করা সম্ভব হবে। ডিসিদের এ ধরনের দাবি জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের ১৮ জানুয়ারির আদেশ স্থগিত করার মাধ্যমেই সমাধান হয়েছে।’

ডিসিদের উত্থাপিত প্রস্তাবে প্রকৌশলীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয় উল্লেখ করে আইইবি জানিয়েছে, দেশের উন্নয়ন কার্যক্রমকে অব্যাহত রাখার বিষয়ে প্রকৌশলীরা গভীর উদ্বেগ প্রকাশ করেন।

ডিসিদের এ প্রস্তাব বিবেচনা না করার জন্য সরকারের কাছে আইইবি জোর দাবি জানিয়ে বলেছে, অন্যথায় দেশের উন্নয়ন কার্যক্রমকে অব্যাহত রাখার লক্ষ্যে দেশের প্রকৌশলীরা একযোগে জোরালো কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবে।

তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন- ২০২৩ শেষ হয়েছে শুক্রবার রাতে। জেলা প্রশাসকদের পক্ষ থেকে এবার সম্মেলনে ২৪৫টি প্রস্তাব দেওয়া হয়। এরমধ্যে উন্নয়ন প্রকল্প সংশ্লিষ্ট এই প্রস্তাবটিও ছিল।

আরএমএম/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।