এমএসএফের প্রতিবেদন

জানুয়ারিতে ৫৯ নারী-শিশু হত্যা, নির্যাতনের শিকার ২৯ সাংবাদিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩
প্রতীকী ছবি

চলতি বছরের জানুয়ারিতে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ৫৯ জন শিশু, কিশোরী ও নারী। এদের মধ্যে ২৩ জন শিশু ও কিশোরী রয়েছে। অন্যদিকে দায়িত্ব পালনের সময় ২৯ জন সাংবাদিক নানাভাবে হুমকি, নিপীড়ন, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) নভেম্বর মাসের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জানুয়ারিতে অন্যতম একটি উদ্বেগজনক বিষয় ছিল গণপিটুনিতে হতাহতের ঘটনা। এমএসএফ মনে করে, প্রচলিত আইন অমান্য করে গণপিটুনির ঘটনাগুলো বিচারবর্হিভূত হত্যাকাণ্ড হিসেবে গণ্য করা যায়। এটি অবশ্যই ফৌজদারি অপরাধ। গণপিটুনির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পুলিশ কোনো ব্যবস্থা নিয়েছে বলে গণমাধ্যমে জানা যায়নি।

এমএসএফের পরিসংখ্যান অনুযায়ী, এ মাসে অন্তত ১২টি গণপিটুনির ঘটনা ঘটেছে। এতে ছয়জন নিহত ও সাতজন গুরুতর আহত হয়েছেন। চুরি, ডাকাতি বা পরকীয়া সন্দেহে গণপিটুনির ঘটনাগুলো সংঘটিত হয়েছে।

এদিকে জানুয়ারিতে অজ্ঞাতপরিচয় ৩১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ২৩ জন পুরুষ ও আটজন নারী। অন্যদিকে একই মাসে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে দুইজন ও কারা হেফাজতে ২০ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: যে দোকানে ১০ টাকায় মেলে গরুর মাংস, ৪৫ টাকায় ইলিশ

এতে আরও বলা হয়, এ মাসে ২৭৫টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে। যা গত মাসের তুলনায় ৪১টি কম। এ মাসে ধর্ষণের ঘটনা ৩৯টি, সংঘবদ্ধ ধর্ষণ ১৩টি, ধর্ষণ ও হত্যার ঘটনা ঘটেছে পাঁচটি। এছাড়া ধর্ষণের চেষ্টা ১৬টি, যৌন হয়রানি ১৭টি, শারীরিক নির্যাতনের ৩৩টি ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: প্রবাসীদের টার্গেট করে সর্বস্ব লুটে নিতেন তারা

এসময়ে চারজন শিশু, ২১ জন কিশোরী ও ৪৫ জন নারীসহ মোট ৭৭ জন আত্মহত্যা করেছেন। এ মাসে ছয়জন শিশু, তিনজন কিশোরী ও সাতজন নারী নিখোঁজ হয়েছেন। এছাড়াও জানুয়ারি মাসে একজন শিশু ও তিনজন নারীর অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৫৯ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। যার মধ্যে ২৩ জন শিশু ও কিশোরী রয়েছেন।

আরও পড়ুন: অজ্ঞান হওয়ার পর সর্বস্ব ছিনিয়ে নিতেন তারা

দায়িত্ব পালনের সময় ২৯ জন সাংবাদিক নানাভাবে হুমকি, নিপীড়ন, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে এমএসএফ। এর মধ্যে ১৫ জন সাংবাদিক সংবাদ সংগ্রহকালে বাধাগ্রস্ত হয়ে আহত হন, প্রকাশিত সংবাদের জেরে চারজনকে হত্যা ও নানাবিধ হুমকি দেওয়া হয়েছে, সাতজনকে হয়রানি ও লাঞ্ছিত করা হয়েছে, দুইজন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও একজন সাংবাদিককে বিশেষ ক্ষমতা আইনে

গ্রেফতার করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের সাতটি মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। এই আইনে সাতজনকে গ্রেফতার করা হয়েছে।

এসএম/আরএডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।