পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ৪ দেশের অনাবাসিক রাষ্ট্রদূতের সাক্ষাৎ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৫১ এএম, ০১ ফেব্রুয়ারি ২০২৩

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নবনিযুক্ত চার দেশের অনাবাসিক রাষ্ট্রদূত।

মঙ্গলবার (৩১ ফেব্রুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন তারা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন যে তাদের এ সফরের মধ্যদিয়ে বাংলাদেশও এ আস্থাভাজন দেশগুলোর মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের এক নতুন দিগন্তের সূচনা হবে।

এ সময় বাণিজ্য ও বিনিয়োগ, অবকাঠামো উন্নয়ন, যোগাযোগ, করোনা পরিস্থিতি ও রুশ-ইউক্রেন সংকটসহ অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট দ্বিপক্ষীয় ও বহুমুখী সহযোগিতার বিষয়ে মতবিনিময় করেন অনাবাসিক রাষ্ট্রদূতরা। তাদের মধ্যে চলমান রুশ-ইউক্রেন যুদ্ধের ফলে গম, জ্বালানি ও ভোজ্যতেলের সরবরাহ চেইন বিঘ্নিত হওয়ায় যে সংকট সৃষ্টি হয়েছে, তা সমাধানে উপায় ও করণীয় সম্পর্কে আলোচনা হয়।

এ সময় কিউবার মহান বিপ্লবী নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোকে স্মরণ করেন পররাষ্ট্রমন্ত্রী। যিনি (ফিদেল) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হিমালয়ের সঙ্গে তুলনা করেছিলেন। বাংলাদেশ ও কিউবার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে কিউবার রাষ্ট্রদূত দেশটির পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে ড. মোমেনের কাছে অভিনন্দনপত্র হস্তান্তর করেন।

ড. মোমেন ২০২৩ সালের ৭ থেকে ৯ মার্চ মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ডের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সফরের প্রস্তাবকে স্বাগত জানান। তিনি বলেন, এ সফর দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করবে।

রোহিঙ্গা সংকটের ব্যাপারে বলতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নিয়েছেন। নিজ দেশে এরা ধর্ষণ, সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছেন। কিন্তু বাংলাদেশের পক্ষে আর এ ধরনের শরণার্থীদের চাপ বহন করা সম্ভব নয়। কারণ, আমাদের সম্পদ ও স্থানের সীমাবদ্ধতা রয়েছে।

রোহিঙ্গারা যেন দ্রুত তাদের নিজ দেশ মিয়ানমারে নিরাপদে ও সম্মানের সঙ্গে ফিরে যেতে পারেন। সে ব্যাপারে রাষ্ট্রদূতদের নিজ নিজ দেশের সরকার যেন সক্রিয় ভূমিকা পালন করে- আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।