‘সামাজিক আন্দোলন ছাড়া দুর্নীতি দূর করা সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২১ মার্চ ২০২৩

সামাজিক আন্দোলন ছাড়া দুর্নীতি দূর করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও টিআইবির মহাসচিব আলী ইমাম মজুমদার। মঙ্গলবার (২১ মার্চ) রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) জাতীয় সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

টিআইবির মহাসচিব বলেন, সামাজিক আন্দোলন ছাড়া দুর্নীতি দূর করা সম্ভব নয়। আমি আশা করি, দুর্নীতি রোধে সিজিএস যেই উদ্যোগ নিয়েছে, তা সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও পড়ুন: দুর্নীতি প্রতিরোধে দুদককে সোচ্চার হওয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সিজিএস’র গবেষণা প্রকল্পের মুখ্য গবেষক অধ্যাপক ড. আলী রিয়াজ বলেন, দেশের অর্থনীতিতে সম্ভাবনাময় খাত হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই), দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে এসএমই খাতের ওপর জোর দিতে হবে। তবে দুর্নীতি এসএমই উদ্যোক্তাদের উদ্যোগকে সীমিত করে দেয়।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ডা. ফাহমিদা খাতুন বলেন, দুর্নীতি রোধে প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী হতে হবে।

তবে তিনি মনে করেন প্রতিষ্ঠানগুলোকে পেছন থেকে অদৃশ্য হাত দিয়ে পরিচালনা করা হয়।

সভাপতির বক্তব্যে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ’র চেয়ারম্যান ড. মঞ্জুর এ. চৌধুরী বলেন, দুর্নীতি একটা দৈত্যের মতো, সবাইকে কুঁড়ে কুঁড়ে খাচ্ছে। এ অবস্থা থেকে আমাদের মুক্তি পেতে হবে।

আরও পড়ুন: ২০২২ সালে ব্যবসায় সবচেয়ে বড় বাধা ছিল দুর্নীতি

সিজিএস’র নির্বাহী পরিচালক জিল্লুর রহমান বলেন, সিজিএস ও সিআইপিই গত দুই বছর ধরে এসএমই খাতে দুর্নীতির ওপর গবেষণা করে আসছে। গবেষণা প্রকল্পটি এ খাতে গুরুত্বপুর্ণ অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস।

এর আগে স্বাগত বক্তব্যে সেন্টার ফর ইন্টারন্যাশনাল প্রাইভেট এন্টারপ্রাইজের (সিআইপিই) নির্বাহী পরিচালক অ্যান্ড্রু উইলসন ভিডিও বার্তার মাধ্যমে সিআইপিই’র লক্ষ্য তুলে ধরেন।

তিনি বলেন, এই মুহূর্তে বাংলাদেশের অর্থনীতির অন্যতম বড় সমস্যা দুর্নীতি। দুর্নীতিবিরোধী উদ্যোগে বেসরকারি খাতের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।

আলোচনা পর্ব শেষে এসএমই উদ্যোক্তাদের পরামর্শ গ্রহণের পর গবেষণা প্রকল্পের মুখ্য গবেষক আলী রীয়াজ চূড়ান্ত যৌথ প্রস্তাবনা ঘোষণা করেন।

আরও পড়ুন: উন্নয়নের প্রতিবন্ধক দুর্নীতি

এ প্রস্তাবনায় সদস্যরা হলেন- বাংলাদেশ সরকারের সচিব ও পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির (পিপিপিএ) সাবেক সিইও সুলতানা আফরোজ, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আব্দুল মজিদ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক পারভেজ করিম আব্বাসী, এসএমই ফাউন্ডেশনের সাবেক পরিচালক ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি ও বেঙ্গল প্যাসিফিক (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহেদুল ইসলাম হেলাল, বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলার অ্যাসোসিয়েশনের (বারভিডা) সাবেক সভাপতি ও জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (জেবিসিসিআই) সাবেক সভাপতি আবদুল হক, প্রতিষ্ঠাতা ও সভাপতি উইমেন এন্টারপ্রেনিউর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডব্লিউইএবি) ও মাল্টিমোড গ্রুপের ভাইস চেয়ারপারসন নাসরীন ফাতেমা আউয়াল।

অনুষ্ঠানে উদ্বোধনী পর্বে উপস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন সিজিএস’র গবেষণা সহকারী শুহরাত রানা রুশমী।

সম্মেলনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসসহ দেশের বিভিন্ন অঞ্চলের এসএমই উদ্যোক্তা, কূটনীতিক, রাজনৈতিক ব্যক্তি, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

এমএমএ/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।