গুলিস্তানে বিস্ফোরণ: ২৩ দিন পর ঘুম ভাঙলো ডিএসসিসির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪১ পিএম, ৩০ মার্চ ২০২৩
বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবন

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে ভবনে বিস্ফোরণের পর উদ্ধার তৎপরতায় ভূমিকা না থাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। কারণ, সংস্থাটির মেয়র শেখ ফজলে নূর তাপস এই দুর্ঘটনায় শুধু শোক জানিয়ে বিবৃতি দিয়েছিলেন। তখন তিনি ঘটনাস্থলে যাননি। অথচ ডিএসসিসির নগর ভবনের পেছনে এলাকায় ভয়াবহ এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

এমন পরিস্থিতিতে আগামী ৪ এপ্রিল বেলা ১১টায় নগর ভবনে সভা ডেকেছে ডিএসসিসির দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। সভায় সভাপতিত্ব করবেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ডিএসসিসি সূত্র জানায়, দুই বছরের বেশি সময় আগে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করে ডিএসসিসি। এখন পর্যন্ত মাত্র দুটি সভা করেছে তারা। এর মধ্যে গত ৭ মার্চ সিদ্দিকবাজারে বহুতল ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এমন ঘটনায় ডিএসসিসিসহ নগরের সেবা সংস্থাগুলো নড়েচড়ে বসে। তাই আগামী ৪ এপ্রিল দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা আহ্বান করেছেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান।

এবারের সভায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বা বিস্ফোরণ পরবর্তী উদ্ধার তৎপরতা নিয়ে আলোচনা হবে। এছাড়াও পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম স্থানান্তরসহ অন্যান্য বিষয়ে আলোচনা হবে।

আলোচনায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষসহ (রাজউক) ৩২টি সেবা সংস্থা এবং ঢাকা দক্ষিণের সব সংসদ সদস্য উপস্থিত থাকবেন।

গত ৭ মার্চ বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে সিদ্দিকবাজারে বিআরটিসি বাস কাউন্টারের কাছে কুইন্স স্যানিটারি মার্কেট হিসেবে পরিচিত সাততলা ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের সাততলা ও পাঁচতলা দুটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়। কুইন্স মার্কেটের সাততলা ভবনটির বেজমেন্ট, প্রথম ও দ্বিতীয়তলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এমএমএ/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।