দৃষ্টিপ্রতিবন্ধীদের ট্রেনিংয়ের সুযোগ দিচ্ছে জেসিআই ঢাকা ডায়নামিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫০ পিএম, ৩১ মার্চ ২০২৩

মিরপুরের ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন ডেভেলপমেন্ট অরগানাইজেশনে ‘প্রজেক্ট এনাবল’-এর দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণার্থীদের নিয়ে একটি অনুষ্ঠান আয়োজিত হয়েছে। ‘প্রজেক্ট এনাবল’ প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ এবং নিয়োগের মাধ্যমে কাজের সুযোগ করে দেয়।

এর প্রথম ধাপে ফার সিরামিকস আয়োজিত শারীরিক প্রতিবন্ধীদের ট্রেনিং ও কর্মসংস্থানের ব্যাবস্থা করা হয়েছিল। তারই ধারাবাহিকতায় দ্বিতীয় ধাপটি টেকফি সল্যুশন, পিয়ের পার্টনার ও ব্র্যান্ডস্মিথ ট্রেডিংয়ের সম্মিলিত জেসিআই ঢাকা ডায়নামিকের আরেকটি উদ্যোগ। সার্বিক সহযোগিতায় আছে ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন ডেভেলপমেন্ট অরগানাইজেশন। একুশ দৃষ্টিপ্রতিবন্ধী মানুষকে নিয়ে এ আয়োজন করা হয়েছে।

এটি একটি আবাসিক প্রকল্প যেখানে প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষণার্থীদের জন্য খাবার ও বাসস্থানের ব্যবস্থাও আছে।

পিয়ের পার্টনারের অভিজ্ঞ প্রশিক্ষকরা প্রশিক্ষণ প্রদান করবেন। যা এ মাসেই শুরু করবেন। এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা পেশাদার পরিবেশে কাজ করার জন্য নিজেকে প্রস্তুত করা, দলগত কাজের প্রক্রিয়া, কাজের নির্দেশাবলী অনুসরণ ও পেশাদারত্বের সঙ্গে বাস্তব পরিবেশে কাজের দায়িত্ব নেওয়ার প্রক্রিয়া বুঝতে শিখবে।

প্রশিক্ষণার্থীদের দক্ষতা অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে, প্রত্যেকের আত্মশক্তি আবিষ্কার, নেতৃত্ব গ্রহণ ও নেতৃত্বের ভূমিকা বোঝার প্রশিক্ষণ, পেশাদারত্ব এবং অন্যান্য কর্মক্ষেত্রে নিয়োগযোগ্য হওয়ার জন্যও ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করা হবে।

অনুষ্ঠানটিতে বক্তৃতাকালে জেসিআই ঢাকা ডায়নামিক-২০২৩ এর স্থানীয় এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং ফার সিরামিকস লিমিটেডের পরিচালক ইমতিয়াজ উদ্দিন বলেন, এই উদ্যোগটি শারীরিকভাবে অক্ষম মানুষদের কর্মক্ষেত্রে অন্তর্ভুক্ত করার ইচ্ছা থেকেই এসেছে।

লোকাল সেক্রেটারি জেনারেল ও টেকফি সল্যুশন-এর প্রধান পরিচালক ও ‘প্রজেক্ট এনাবল এর প্রশিক্ষণার্থীদের প্রশাসন ও দেখভাল এর কাজে নিয়োজিত থাকা সাইলিন জামান আকবর তার বক্তব্যে প্রশিক্ষণার্থীদের উৎসাহ ও অনুপ্রেরণা দিয়েছেন।

এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।