শিশুবান্ধব শিক্ষা নিশ্চিতে এডিবির অনুদান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ০৫ জুন ২০২৩

কর্মসূচির মাধ্যমে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক পর্যায়ের সব শিক্ষার্থীর জন্য কার্যকর, যথাযথ ও শিশুবান্ধব শিক্ষা নিশ্চিত করার উপযোগী একটি দক্ষ, ব্যাপক এবং সমতা ভিত্তিক প্রাথমিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠায় অনুদান দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সোমবার (৫ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মধ্যে ১২ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান চুক্তি সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষে শরিফা খান ও এডিবির কান্ট্রি ডিরেক্টর অ্যাডিমন গিনটিং অনুদান চুক্তিতে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ সরকার ও এডিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে (পিইডিপি-৪) এ অনুদান ব্যবহার করা হবে।

১৯৭৩ সালে বাংলাদেশ এডিবির সদস্য হওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশকে ঋণ ও অনুদান সহায়তা দিয়ে আসছে। মূলত বাংলাদেশে বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, সুশাসন, স্বাস্থ্য ও আরি্থক খাতে এডিবি ঋণ সহায়তা দিয়ে থাকে।

এমওএস/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।