৩৬ ফেসবুক পেজে বিজ্ঞাপন

দামি মোবাইল অল্প দামে বিক্রির নামে প্রতারণা, গ্রেফতার ৬

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ১২ জুন ২০২৩

ফেসবুকে পেজ খুলে দামি মোবাইল অল্প দামে বিক্রির বিজ্ঞাপন দিতো একটি চক্র। মোবাইল প্রতি ৫০০ টাকা করে বুকিং ও মোবাইল আনলক করার কথা বলে আরও টাকা নিতো চক্রটি। পরে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিতো তারা। এভাবে প্রতারকচক্রটি বিপুল পরিমাণ মানুষের সঙ্গে প্রতারণা করেছে। এমন একটি চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতাররা হলেন- মো. তুর্যাউল হোসেন তুর্য (২২), জুলহাস হোসেন ওরফে শয়ন (৩০), মনির হোসনে (২৪), রাজীব বিশ্বাস (২১), মাহফুজ বিশ্বাস ওরফে মাহফুজ (২৭) ও আব্দুল আল মুকিত কাউসার (২১)।

সোমবার (১২ জুন) বিকেলে এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান এ তথ্য জানান।

এসপি মোহাম্মদ আসলাম খান বলেন, এটিইউ অনলাইন মনিটরিং ও প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজ ‘Ebay Phone Store’ ব্যবহার করে লোভনীয় বিজ্ঞাপনের মাধ্যমে মোবাইল ফোনসহ অন্যান্য পণ্য বিক্রির নামে সংঘবদ্ধ প্রতারক চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সকালে রাজধানীর ভাটারা এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দু’টি ল্যাপটপ, ১৮টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। প্রতারণার কাজে ব্যবহৃত ৩৬টি ফেসবুক পেজের তথ্য পাওয়া গেছে।

প্রতারক চক্রের সদস্যরা ফেসবুকে বিভিন্ন নামে মোবাইল বিক্রির পেজ খুলে অল্প দামে দামি মোবাইল বিক্রির বিজ্ঞাপন দিতো। সাধারণ জনগণ বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে প্রতারক চক্রের সদস্যদের সঙ্গে যোগাযোগ করলে প্রথমে ৫০০ টাকা বুকিং মানি হিসেবে দেওয়ার জন্য বলা হতো। পরবর্তীতে, প্রতারকচক্রের সদস্যরা ফোন আনলকসহ বিভিন্ন অজুহাত দেখিয়ে আরও টাকা আদায় করতো।

তিনি আরও বলেন, সাধারণ জনগণ যখন এ প্রতারণা বুঝতে পারতো, তখন প্রতারক চক্রের সদস্যরা তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিতো। কিছু কিছু ক্ষেত্রে তারা তাদের ফেসবুক পেজগুলো কিছুদিনের জন্য বন্ধ রাখতো এবং অন্য নামে নতুন ফেসবুক পেজ খুলে প্রতারণা অব্যাহত রাখতো।

টিটি/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।