ঢাকা শহরে অনিবন্ধিত রিকশা আর চলবে না: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ০২ আগস্ট ২০২৩

ঢাকা শহরে অনিবন্ধিত অবৈধ রিকশা আর চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। ধাপে ধাপে এসব রিকশা বন্ধ করা হবে।

বুধবার (২ অগাস্ট) সকালে ধানমন্ডিতে রিকশাস্ট্যান্ডের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এ কথা জানান মেয়র।

তাপস বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় নিবন্ধিত রিকশা ছাড়া আমরা অন্যান্য সব রিকশাকে অবৈধ ঘোষণা করেছি। সুতরাং ব্যাটারিচালিত হোক কিংবা অনিবন্ধনকৃত পায়েচালিত রিকশা হোক- এগুলো ঢাকা শহরে চলতে পারবে না। এই কার্যক্রম একদিনে করা সম্ভব নয়। ধাপে ধাপে কর্মপরিকল্পনা অনুযায়ী আমরা এটি বাস্তবায়ন করবো। রিকশা মালিক সমিতিও রাজি হয়েছে যে, নিবন্ধিত রিকশা ছাড়া ঢাকা শহরে তারা আর কোনো রিকশা পরিচালনা করবেন না।

আরও পড়ুন: কিডনি রোগী ছেলের ওষুধের জন্য ঢাকায় রিকশা চালান বাবা

ডিএসসিসি মেয়র আরও বলেন, আমরা চাইবো, ঢাকা শহরে শুধু বৈধ নিবন্ধন করা রিকশা চলবে। এজন্য আমরা রিকশা মালিক সমিতির সঙ্গে বসেছি। আজকেও ওনারা উপস্থিত আছেন। তারাও রাজি হয়েছেন, নির্ধারিত স্থান থেকে রিকশা পরিচালনা করবেন। এজন্য ধানমন্ডিতে সড়ক নম্বর-২ এর ভেতরে ১০টি রিকশা রাখার স্থান নির্ধারণ করে দেবো। জায়গাটা রং দিয়ে, স্ট্যান্ড দিয়ে সুন্দর একটি পরিবেশ করে দেবো। ওনারাই এটা পরিচালনা করবেন। আমরা এই দায়িত্বটা উনাদেরকেই দিচ্ছি।

jagonews24

যান চলাচল ব্যবস্থাপনা আধুনিকায়নের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে শেখ তাপস বলেন, আমরা মনে করি, ঢাকা শহরে রিকশা অত্যন্ত কার্যকরী এবং ফলপ্রসূ বাহন। যা দিয়ে এখনো ঢাকা শহরে প্রায় ৩০ ভাগ মানুষ যাতায়াত করে। সুতরাং এই গণপরিবহনকে আমাদের শৃঙ্খলাবদ্ধ করতে হবে। যাতে করে মানুষ সেখান থেকে আরও সুফল পায়। আমরা চাই, নির্ধারিত জায়গা থেকে যাত্রীরা রিকশায় উঠবে। নির্ধারিত জায়গায় আবার নেমে যাবে।

আরও পড়ুন: রাজধানীতে বিমানের চেয়ে রিকশা ভাড়া বেশি!

তিনি জানান, সাত মসজিদ সড়ক, ঝিগাতলা, হাজারীবাগের বাসিন্দাদের যে যাতায়াত ব্যবস্থা, এটা আরও সুষ্ঠু ও শৃঙ্খলাবদ্ধ করার জন্য আমরা নির্ধারিত স্থানে রিকশা রাখার স্থান তথা স্ট্যান্ডের ব্যবস্থা করছি। সাত মসজিদ সড়কে যান চলাচলের ব্যবস্থা আধুনিকায়নের জন্য যে ব্যাপক কার্যক্রম চলছে, তারই অংশ হিসেবে আমরা এটা করেছি।

যত্রতত্র গাড়ি পার্কিং নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, বড় বড় বহুতল যে ভবনগুলো রয়েছে, তাদের নির্ধারিত গাড়ি পার্কিংয়ের বাইরেও তারা রাস্তার ওপরে যত্রতত্র গাড়ি রাখে। যত্রতত্র পার্কিং করে। এটাও আমরা শৃঙ্খলার মধ্যে নিয়ে আসবো ইনশাআল্লাহ। যত্রতত্র যারা গাড়ি রাখে এর বিরুদ্ধে আমরা অবশ্যই অভিযান পরিচালনা করবো।

এমএমএ/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।