৭৫’র খুনিরা আরেকটি ১৫ আগস্ট ঘটাতে আস্ফালন করছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ১৪ আগস্ট ২০২৩

১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা খুনি ও তাদের দোসররা আরেকটি ১৫ আগস্ট ঘটাতে আস্ফালন করছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ‘ষড়যন্ত্র এখনো চলছে। একাত্তর, পঁচাত্তরের হত্যাকারী, ২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকারী এবং ২০১৩-২০১৪ সালে অগ্নিসন্ত্রাসে মানুষ পুড়িয়ে মারা খুনিরা এখনো সক্রিয়। তারা আরেকটি ১৫ আগস্ট ঘটাতে আস্ফালন করছে। তারা আস্ফালন করে বাংলাদেশকে ফের পাকিস্তানের ভাবধারায় ফিরিয়ে নিয়ে যাবে।’

জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার (১৪ আগস্ট) বিকেলে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ডা. দীপু মনি। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়। এতে ভার্চুয়ালি যুক্ত হন মন্ত্রী।

edu-ministry

শিক্ষামন্ত্রী বলেন, সব ষড়যন্ত্রের বিরুদ্ধে আমাদের সতর্ক থাকতে হবে, সজাগ থাকতে হবে। আমরা যারা শিক্ষার দায়িত্বে আছি, আমাদের দায়িত্বটা আরও বড়। সচেতন থেকে আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় বিকশিত করে দক্ষ-যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে। যাতে আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারি।

নতুন শিক্ষাক্রম বঙ্গবন্ধুর স্বপ্নের ফসল উল্লেখ করে দীপু মনি বলেন, ‘আমরা নতুন যে শিক্ষাক্রম প্রণয়ন করেছি, এটা শুধু বাংলাদেশের শিক্ষাব্যবস্থার সংস্কার নয়, নতুন রূপান্তর। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন, আজকে বঙ্গবন্ধুকন্যা যে স্বপ্ন আমাদের দেখিয়ে চলেছেন, তা বাস্তবায়নের মূল হাতিয়ার হচ্ছে এ শিক্ষাব্যবস্থা। এর মাধ্যমে আমরা একটি অসাম্প্রদায়িক সোনার বাংলাদেশ গড়ে তুলতে চাই।’

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. কামাল হোসেনের সভাপতিত্বে এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

এএএইচ/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।