চট্টগ্রামে পাহাড় ধসে বাবা-মেয়ের মৃত্যুর ঘটনায় দুই মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:৩১ এএম, ২৯ আগস্ট ২০২৩

চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশের ষোলশহরে আইডব্লিউ কলোনিতে পাহাড় ধসে বাবা-মেয়ের মৃত্যুর ঘটনায় দুইটি মামলা হয়েছে। সোমবার (২৮ আগস্ট) পাঁচলাইশ থানায় নিহতের পরিবার ও পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে মামলা দুটি করা হয়।

দুই মামলাতেই রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলী-১ এর কার্যালয়ের চৌকিদার আবদুল খালেককে (৫৫) আসামি করা হয়েছে। নিহতের পরিবারের পক্ষে মহরম আলী বাদী হয়ে দায়েরকৃত মামলায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ আনা হয়েছে। মামলায় আবদুল খালেকের সহযোগী কয়েকজনকেও আসামি করা হয়।

আরও পড়ুন> ষোলশহরে ২৫০ জনকে পাহাড় থেকে অপসারণ, ৪০ স্থাপনা উচ্ছেদ 

অন্যদিকে, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক মুহাম্মদ আশফাকুর রহমান বাদী হয়ে আরেকটি মামলা করেন। ৫০ ফুট উচ্চতার পাহাড়টির ঢালে ঝুঁকিপূর্ণভাবে স্থাপনা নির্মাণ করেছেন খালেক। তিনি ৫০ ফুট দৈর্ঘ্য, ৩০ ফুট প্রস্থ এবং ২০ ফুট উচ্চতায় পাহাড়টি কেটেছেন। খালেক ও তার স্ত্রী সেখানে অন্তত ৫০টি ঘর নির্মাণ করেছেন বলে মামলার অভিযোগে উল্লেখ করা হয়।

রোববার (২৭ আগস্ট) সকালে ষোলশহর রেলওয়ে স্টেশন সংলগ্ন আইডব্লিউ কলোনিতে পাহাড় ধসের ঘটনায় আবদুল আওয়াল সোহেল ও তার সাত মাস বয়সী শিশুকন্যা বিবি জান্নাত নিহত হন।

আরও পড়ুন> চট্টগ্রামের ষোলশহরে পাহাড় ধসে বাবা-মেয়ের মৃত্যু 

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা বলেন, ষোলশহর রেল স্টেশন এলাকার আইডব্লিউ কলোনিতে পাহাড় ধসে বাবা-মেয়ের মৃত্যুর ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে এবং পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে আবদুল খালেককে আসামি করে দুটি মামলা হয়েছে। ঘটনার পর থেকে লাপাত্তা আবদুল খালেক। তাকে গ্রেফতারে অভিযান চলছে বলেও জানান তিনি।

ইকবাল হোসেন/এমডিআইএইচ/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।