শাহজালাল বিমানবন্দর

তৃতীয় টার্মিনাল উদ্বোধন উপলক্ষে বিমানের মহড়া

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০২ পিএম, ০৫ অক্টোবর ২০২৩

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধন করা হবে আগামী শনিবার (৭ অক্টোবর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন। তারই অংশ হিসেবে তৃতীয় টার্মিনালে বৃহস্পতিবার (৫ অক্টোবর) মহড়া দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিমান সূত্র জানায়, এদিন পরীক্ষামূলকভাবে তৃতীয় টার্মিনাল ব্যবহার করে বিমানের একটি ফ্লাইট পরিচালনা করা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নেপালগামী একটি ফ্লাইট পরীক্ষামূলকভাবে তৃতীয় টার্মিনালের পার্কিং বে থেকে বোর্ডিং ব্রিজ ব্যবহার করে ফ্লাইটে ওঠানো হয়েছে যাত্রী।

আরও পড়ুন: যোগাযোগের সব মাধ্যমে যুক্ত থাকবে শাহজালালের তৃতীয় টার্মিনাল

তবে যাত্রীদের চেক ইন, ইমিগ্রেশনসহ অন্যান্য প্রস্তুতি পুরোনো টার্মিনাল ব্যবহার করে সম্পন্ন করা হয়েছে। উদ্বোধনের দিনও তৃতীয় টার্মিনাল থেকে বিমানের একটি ফ্লাইট পরিচালনা করা হবে। এরই মধ্যে টার্মিনালের বে, বোর্ডিং ব্রিজ ব্যবহার করে ফ্লাইট পরীক্ষা করা হয়েছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, তৃতীয় টার্মিনাল তিন তলা বিশিষ্ট। টার্মিনালের আয়তন ২ লাখ ৩০ হাজার বর্গমিটার। যাত্রী ধারণ সক্ষমতা হবে বছরে ১৬ মিলিয়ন। তৃতীয় টার্মিনালের কার পার্কিংয়ে এক হাজার ২৩০টি গাড়ি রাখা যাবে। উড়োজাহাজ পার্কিং বে থাকবে ৩৭টি। আগমনী যাত্রীদের জন্য লাগেজ বেল্ট থাকবে ১৬টি। বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য এক হাজার ৩০০ বর্গমিটার আয়তনের একটি কাস্টম হল থাকবে। সেখানে থাকবে ৬টি চ্যানেল। চেক ইন কাউন্টার থাকবে ১১৫টি, এরমধ্যে স্বয়ংক্রিয় ১৫টি। ইমিগ্রেশন কাউন্টার থাকছে ১২৮টি। এরমধ্যে স্বয়ংক্রিয় ইমেগ্রেশন কাউন্টার ১৫টি।

আরও পড়ুন: তৃতীয় টার্মিনাল পুরোপুরি চালু হলে চাপ বাড়বে বিমানবন্দর সড়কে

এছাড়া থাকছে বহির্গমন ইমিগ্রেশন কাউন্টার ৬৬টি। আগমনী ইমিগ্রেশন কাউন্টার ৫৯টি, ভিভিআইপি ইমিগ্রেশন কাউন্টার ৩টি। বোর্ডিং ব্রিজ থাকবে প্রথম পর্যায়ে ১২টি। পরবর্তীতে সম্প্রসারণ প্রকল্পের আওতায় আরও ১৪টি বোর্ডিং ব্রিজ যুক্ত করা হবে। বর্তমান টার্মিনাল ২টির সঙ্গে তৃতীয় টার্মিনালের কোনো সংযোগ থাকবে না। তবে পরবর্তীতে প্রকল্পে করিডোর নির্মাণ করা হবে।

এমএমএ/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।