জন্মনিবন্ধনের কিছু বিষয় নিয়ে বিতর্ক আছে: তাজুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ০৯ অক্টোবর ২০২৩

জন্মনিবন্ধনের কিছু বিষয় নিয়ে বিতর্ক আছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। সোমবার (৯ অক্টোবর) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে জন্মনিবন্ধন বিষয়ক সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জন্মনিবন্ধন বিষয়ক কী কী সমস্যা আছে সেটা সমাধানের জন্য আজ এই সভা আহ্বান করা হয়েছে। সিটি করপোরেশনকে বিশেষভাবে বলা হয়েছে। কারণ সিটি করপোরেশন জন্মনিবন্ধন নিয়ে বেশকিছু সমস্যার সম্মুখীন হচ্ছে। কিছু কিছু বিষয় নিয়ে বিতর্কও আছে। এ বিষয়গুলো সমাধান হওয়া দরকার। কোনো বিষয় ঝুলে থাকা উচিত নয়।

‘সেজন্য আমাদের যে জন্ম ও মৃত্যু নিবন্ধন অধিদপ্তরের মহাপরিচালক আছেন তার সঙ্গে খোলামেলা আলোচনা করতে হবে। আমরা চাই সমস্যাগুলো সবাই জানুক এবং সমাধান হোক। আমি নিজেও দায়বদ্ধ হতে চাই। কারণ আমার দুর্বলতাগুলো কেন সমাধান করলাম না।’ যোগ করেন বলেন।

তাজুল ইসলাম বলেন, এখানে নিরাপত্তার বিষয় আছে, ক্যাপাসিটি বিল্ডিং, অভ্যন্তরীণ ব্যবস্থাপনা আছে, সার্ভারে সমস্যা, টেকনিক্যাল সাপোর্ট কী দরকার এ বিষয়গুলো নিয়ে আলোচনা করে সমস্যা চিহ্নিত করে সমাধানের পথ বের করার চেষ্টা করবো। আমরা তো বলি না যে বাংলাদেশের সব সমস্যা সমাধান করে ফেলছি। আমাদের সমস্যা হাজারটা ছিল, সমাধানও হয়েছে। নতুন আরও সমস্যা আছে এবং সেগুলো সমাধান করার জন্য আমারা সবাই আন্তরিক। আমি অনুরোধ করবো, এখানে আইসিটি প্রতিমন্ত্রী সবাইকে নিয়ে এসেছেন। চাহিদা অনুযায়ী লোকবল নিয়োগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে অনুমতি চেয়েছি।

আরও পড়ুন>> নীতি নির্ধারণের জন্য সঠিক জন্ম ও মৃত্যু নিবন্ধন গুরুত্বপূর্ণ

মন্ত্রী আরও বলেন, আপনাদের কী পরিমাণ লোকবল লাগবে, কোন কোন পদে লোক লাগবে, কারণগুলো কী কী, সেগুলো উপস্থাপন করুন। তাহলে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণায়ের কাছে যাবো। আপনাদের লোকবল না থাকলে তো কাজ করতে পারবেন না। আর অতিরিক্ত লোকবল চাইলে তো আমরা দিতে পারবো না। আপনাদের কতজন প্রোগ্রামার লাগবে, কী কারণে লাগবে, সেটা আমাকে বোঝাতে হবে।

জন্মনিবন্ধন অধিদপ্তরের মহাপরিচালকের উদ্দেশে বলেন, আপনাদের কোনো ওয়ার্কআউট করা আছে কি না যে, কত লোকবল লাগবে। আপনার গ্রোগ্রামার আছে একজন, এখন আপনার কতজন প্রয়োজন, কোনো কাজের জন্য কতটি। মূল কথা হলো লোকবল যুক্তিসংগতভাবে লাগতে হবে। আমাদের দেখাতে হবে এবং আমরা যদি মনে করি তাহলে দেবো। এর আগে আমি প্রধানমন্ত্রীকে বলেছিলাম জেলা পর্যায়ে আমাদের অফিস লাগবে এই বিষয়গুলো পরিচালনা করার জন্য। ইউনিয়ন পর্যায়ে একটি অফিস যদি থাকে তাহলে এগুলো পরিচালনার জন্য সেকেন্ডারি অফিস হিসেবে জেলা পর্যায়ে একটি অফিস দরকার। তাহলে ইউনিয়ন পর্যায়ের অফিসে সমস্যাগুলো জেলা অফিস সমাধান করবে। এতে কেন্দ্রীয়ভাবে সমস্যাগুলো আসবে না। এটা আমার ধারণা, তবে আমার ধারণা ভুলও হতে পারে। আমার ধারণা ইউনিয়ন লেবেল থেকে কেন্দ্রীয় পর্যন্ত সরাসরি কাজ করতে পারি। এ বিষয়টি কেবিনেটে যাওয়া সময়সাপেক্ষ হবে। কিন্তু সমস্যাগুলো আমাকে তো সমাধান করতে হবে।

তিনি বলেন, মানুষ নভেম্বর ও ডিসেম্বর এই দুই মাসে বেশি করে জন্মনিবন্ধন চাইবে দেখে আমি পারবো না, এটা তো কথা হতে পারে না। এখন আমাদের সমস্যাগুলো আগে সমাধান করতে হবে। এরপর দীর্ঘমেয়াদে কীভাবে এই সমস্যা সমাধান করতে পারি।

আইএইচআর/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।