৩৬ শতাংশ চালকের উচ্চ রক্তচাপ, ১৭ শতাংশের দৃষ্টিজনিত সমস্যা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ১১ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

নিরাপদ সড়ক নিশ্চিতে চালকদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ.বি.এম আমিন উল্লাহ নুরী।

তিনি বলেন, এক জরিপে দেখা গেছে, ৩৬ শতাংশ চালকের উচ্চ রক্তচাপ, ১৭ শতাংশ চালকের দৃষ্টিজনিত সমস্যা ও প্রায় ৭ শতাংশ চালকের চোখের ছানির সমস্যা রয়েছে।

বুধবার (১১ অক্টোবর) রাজধানীর নিকুঞ্জ এলাকায় বিআরটিএ প্রশিক্ষণ কেন্দ্রে বিনামূল্যে মোটরযান চালকদের স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন সচিব।

তিনি বলেন, গত বছর ঢাকা আহ্ছানিয়া মিশন পরিচালিত একই কার্যক্রমে প্রায় ৬০০ চালকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এতে দেখা গেছে ৩৬ শতাংশ চালকের উচ্চ রক্তচাপ সমস্যা, ১৭ শতাংশ চালকদের দৃষ্টিজনিত সমস্যা এবং প্রায় ৭ শতাংশ চোখের ছানির সমস্যা রয়েছে।

যানবাহন চালানোর সময় যদি চালকদের স্বাস্থ্য সমস্যা থাকে তাহলে সড়কে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে বলে জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব।

BRTA-1.jpg

বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, আমাদের দেশের চালকরা তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে চোখের সমস্যা নিয়ে তারা গাড়ি চালান। এটি সড়ক দুর্ঘটনার একটি অন্যতম কারণ।

অনুষ্ঠানে ঢাকা আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি অধ্যাপক ড. কাজী শরীফুল আলম বিনামূল্যে স্বাস্থ্য ও পরীক্ষা কার্যক্রম পরিচালনায় সহযোগিতা প্রদানে চালকদের প্রতি অনুরোধ জানান, এবং সব চালককে তাদের নিজ নিজ স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়ার আহ্বান জানান।

ঢাকা আহ্ছানিয়া মিশনের রোড সেফটি প্রকল্পের সমন্বয়কারী শারমিন রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন লায়ন্স ক্লাব অব ঢাকা ওয়েসিসের প্রেসিডেন্ট লায়ন মুস্তোফা ইমরুল কায়েস (এমজেএফ), ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, বিআরটিএর পরিচালক মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

টিটি/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।