প্রাণিসম্পদের ডিজিকে পরিচালকের ধাক্কা, ব্যবস্থা নিতে চিঠি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ১৭ অক্টোবর ২০২৩

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মো. এমদাদুল হক তালুকদারকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে মো. আজিজুল ইসলাম নামের পরিচালক পদমর্যাদার এক কর্মকর্তার বিরুদ্ধে। গত ১২ অক্টোবর রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদপ্তরে এ ঘটনা ঘটে। ঘটনার দিনই বিষয়টি লিখিতভাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাহিদ রশীদকে জানিয়েছেন মহাপরিচালক মো. এমদাদুল হক তালুকদার।

প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ৫ অক্টোবর প্রাণিসম্পদ অধিদপ্তরের ভাইরোলজি অনুবিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (চলতি দায়িত্ব) এবং ‘জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি সার্ভিস জোরদারকরণ’ প্রকল্পের পরিচালক আজিজুলকে সাময়িক বরখাস্ত করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। বরখাস্ত করে মন্ত্রণালয় যে প্রজ্ঞাপন জারি করে, তা প্রত্যাহার করার জন্য চিঠি দেন আজিজুল। সেই চিঠি মন্ত্রণালয়ে যাবে মহাপরিচালকের মাধ্যমে। তবে মহাপরিচালক চিঠি মন্ত্রণালয়ে পাঠাননি। চিঠি যেন পাঠান, এই কথা বলতে ঘটনার দিন মহাপরিচালকের কক্ষে যান আজিজুল।

মহাপরিচালক সচিবকে দেওয়া চিঠিতে লিখেছেন, ‘গত ১২ অক্টোবর দুপুর একটায় অনুমতি ছাড়া মহাপরিচালকের কক্ষে বহিরাগত একজনকে নিয়ে প্রবেশ করেন আজিজুল। জরুরি কথা আছে বলে তিনি মহাপরিচালকের কক্ষে প্রবেশ করেন। তবে মহাপরিচালক বিভিন্ন কক্ষ পরিদর্শনে থাকায় তাকে রুমে পাননি আজিজুল। পথে পরিচালক-প্রশাসন ও উপপরিচালক-প্রশাসনের সঙ্গে জরুরি কথা আছে উল্লেখ করে পরিচালক প্রশাসনের কক্ষে প্রবেশের অনুরোধ করেন। তার কথা শুনতে পরিচালকের রুমে প্রবেশ করেন মহাপরিচালক।’

‘এসময আজিজুল তার সাময়িক বরখাস্ত প্রত্যাহারের আবেদন মন্ত্রণালয়ে পাঠানোর জন্য মহাপরিচালককে চাপ দিতে থাকেন। আবেদনটি মন্ত্রণালয়ে পাঠাতে হলে প্রশাসনিকভাবে সিদ্ধান্ত নিতে হবে বলে জানান তিনি। এ কথা শুনে আজিজুল চেঁচামেচি করতে থাকেন। পরিচালক (প্রশাসন) তাকে থামানোর চেষ্টা করলেও মহাপরিচালকের দিকে তেড়ে যান তিনি। মহাপরিচালক কক্ষ ত্যাগ করতে চাইলে তার পথরোধ করে আজিজুল চিৎকার করতে থাকেন। তিনি মহাপরিচালককে প্রাণনাশের হুমকিও দেন। একপর্যায়ে মহাপরিচালককে ধাক্কা দেন এবং শারীরিকভাবে লাঞ্ছিত করেন।’

এরপর অন্য কর্মকর্তা-কর্মচারীরা এগিয়ে এলে আজিজুল ঘটনাস্থল ত্যাগ করেন। সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণে সচিবকে অনুরোধ জানিয়েছেন মহাপরিচালক।

তবে এ অভিযোগ মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন আজিজুল ইসলাম।

এ বিষয়ে জানতে মহাপরিচালক এমদাদুল হকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি। তাকে খুদেবার্তা পাঠানো হলেও জাবাব দেননি তিনি।

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এ ঘটনায় সবাই বিব্রত। একজন মহাপরিচালককে এভাবে লাঞ্ছিত করা খুবই খারাপ দৃষ্টান্ত। এরই মধ্যে মন্ত্রী ও সচিবের নজরে এসেছে বিষয়টি। আর মহাপরিচালক নিজেও ব্যবস্থা নিতে সচিবকে চিঠি দিয়েছেন।

আইএইচআর/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।