চসিক মেয়রের সঙ্গে বিশ্বব্যাংক কান্ট্রি ডিরেক্টরের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০১ নভেম্বর ২০২৩

চট্টগ্রামে বে-টার্মিনাল এবং ওয়াসার প্রকল্পসহ বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান বিভিন্ন প্রকল্পের বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরীর সঙ্গে মতবিনিময় করেছেন সংস্থাটির বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক।

বুধবার (১ নভেম্বর) নগরীর টাইগারপাসে চসিক কার্যালয়ে ওই সাক্ষাতে বিশ্বব্যাংকের আরও তিন সদস্য বিশ্বব্যাংক বাংলাদেশের অপারেশনস ম্যানেজার গেইল মার্টিন, প্রোগ্রাম কো-অর্ডিনেটর দিলসাদ দোসসানি এবং সিনিয়র ট্রান্সপোর্ট স্পেশালিস্ট চেইক ডিয়াল্লো উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে মেয়র রেজাউল করিম বলেন, চট্টগ্রামের বাণিজ্যিক সম্ভাবনাকে কাজে লাগাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাপক বিনিয়োগ করেছেন। এরই মধ্যে কর্ণফুলী তলদেশের টানেল চট্টগ্রামকে ‘ওয়ান সিটি টু টাউনে’ পরিণত করবে।

বে-টার্মিনাল সম্পর্কে আবদুলায়ে সেক বলেন, বাংলাদেশকে উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে আমদানি-রপ্তানির পরিমাণ বাড়াতে হবে। বিশেষ করে লজিস্টিক্স খাতে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করতে হবে। যার জন্য বে-টার্মিনাল প্রকল্পকে সফলভাবে সমাপ্ত করতে হবে। বে-টার্মিনাল চালু হলে শুধু বাংলাদেশ নয়, বরং পুরো দক্ষিণ এশিয়াতেই চট্টগ্রামের গুরুত্ব অনেক বেড়ে যাবে। তবে বে-টার্মিনাল হলে শহরে যে গাড়ির চাপ বাড়বে সে ব্যাপারেও প্রস্তুতি প্রয়োজন।

এসময় মেয়র রেজাউল বলেন, টানেল ও বে-টার্মিনালের গাড়ির চাপের বিষয়টি সামাল দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আড়াই হাজার কোটি টাকার একটি প্রকল্পের মাধ্যমে পুরো শহরের যোগাযোগ ব্যবস্থা ঢেলে সাজানোর পদক্ষেপ নিয়েছেন। চট্টগ্রামে অবকাঠামো খাতে ব্যাপক বিনিয়োগ শিল্পায়ন বাড়াবে, সমৃদ্ধ করবে বৈদেশিক মুদ্রার আয় এবং বেকারত্ব কমাবে।

এসময় বিশ্বব্যাংকের প্রতিনিধিদলটি ওয়াসার সুপেয় পানি ও মানববর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমে গৃহিত প্রকল্পে চসিকের সম্পৃক্ততা ও সহযোগিতার বিষয়টি নিয়ে আলোচনা করেন। চট্টগ্রামে ডেঙ্গু নিয়ন্ত্রণে পরিকল্পনাসহ বিশ্বব্যাংকের অর্থায়নে চলমান বিভিন্ন প্রকল্প নিয়েও সভায় আলোচনা হয়।

সভায় আরও অংশ নেন- চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, প্যানেল মেয়র আফরোজা কালাম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম ও নির্বাহী প্রকৌশলী আনোয়ার জাহান।

ইকবাল হোসেন/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।