সর্বনিম্ন মজুরি নিয়ে আপত্তি ১১ শ্রমিক সংগঠনের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৭ এএম, ১৩ নভেম্বর ২০২৩

পোশাকশ্রমিকদের সর্বনিম্ন মজুরি সাড়ে ১২ হাজার টাকা নিয়ে আপত্তি জানিয়েছে ১১ শ্রমিক সংগঠন। রোববার (১২ নভেম্বর) নিম্নতম মজুরি বোর্ডে লিখিতভাবে এ আপত্তি জানানো হয়।

শ্রমিকনেত্রী তাসলিমা আখতারের নেতৃত্বে ‘মজুরি বৃদ্ধিতে গার্মেন্ট শ্রমিক আন্দোলন’ এর ব্যানারে ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবি জানানো হয়।

তাদের অভিযোগ, প্রস্তাবিত মজুরি কাঠামোতে ১২ হাজার ৫০০ টাকা নির্ধারণ এবং ১ ও ২ নম্বর গ্রেড বাতিল করে শ্রমিকদের ঠকানো হয়েছে। শ্রমিক সংগঠনগুলো গ্লোবাল লিভিং ওয়েজ কোয়ালিশনের পরিসংখ্যান তুলে ধরে ন্যূনতম মাসিক ২৫ হাজার টাকা মজুরি নির্ধারণের কথা বলে। একই সঙ্গে ৫ ও ৬ নম্বর গ্রেডকে ৩ ও ৪ নম্বর গ্রেডের সঙ্গে সমন্বয় করার দাবি জানায়।

আপত্তিপত্রে সই করেন ‘মজুরি বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিক আন্দোলনের’ সমন্বয়ক তাসলিমা আখতার, সদস্য সচিব সাদেকুর রহমান শামীম, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম সভাপতি মোশরেফা মিশু, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমান ইসমাইল, ওএসকে গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল ফেডারেশনের সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত, গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের সভাপতি শবনম হাফিজ, বিপ্লবী গার্মেন্ট শ্রমিক সংহতির সভাপতি মাহমুদ হোসেন, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজু আহমেদ এবং জাতীয় সোয়েটার গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন সভাপতি ফয়েজ হোসেন।

শ্রমিক নেতারা বলেন, মজুরি নিয়ে সারাদেশে বিক্ষোভ-প্রাণহানির ঘটনা ঘটছে। গেজেট প্রকাশের আগেই তারা আপত্তিপত্র নিয়ে এসেছেন। পরিস্থিতি বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ হস্তক্ষেপে আরও কিছু মজুরির দাবি নিয়ে এসেছি।

এদিকে রোববার সন্ধ্যায় নিম্নতম মজুরি বোর্ডের নির্ধারণ করা মজুরি সুপারিশের খসড়া প্রকাশ করা হয়। যেখানে পোশাক কারখানার শ্রমিকদের সর্বনিম্ন ১২ হাজার ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১৪ হাজার ৭৫০ টাকা বেতন নির্ধারণ করা হয়েছে।

ইএআর/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।