১১ লাখ গ্যাসের মিটার পেতে জেবিকের সঙ্গে সমঝোতা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ২৭ নভেম্বর ২০২৩

১১ লাখ ৩৫ হাজার গ্যাসের মিটার পেতে সহযোগিতায় জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশনের (জেবিক) সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে জ্বালানি বিভাগ।

তিন বছরের জন্য সই করা এই সমঝোতা স্মারকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ম সচিব মোছা. লায়লাতুন ফেরদৌস ও জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন ব্যাংকের দিল্লিস্থ প্রধান প্রতিনিধি কোরিহারা তুশিহিকো সই করেন।

এসময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রাকৃতিক গ্যাসের সুষ্ঠু ব্যবহারে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে। ৩০ লাখ স্মার্ট গ্যাস মিটার লাগবে। জাপান ব্যাংক, বিশ্বব্যাংক ও এশিয়া উন্নয়ন ব্যাংকের সহযোগিতায় মিটার লাগাতে পারলে গ্যাসের অপচয় রোধ করা যাবে। তিতাসের জন্য ৭ লাখ এবং কর্ণফুলীর জন্য ৪ লাখ ৩৫ হাজার প্রিপেইড গ্যাস মিটার স্থাপন করা হবে, যা গ্যাসে মিতব্যয়ী ব্যবহার নিশ্চিত করবে।

বাংলাদেশে বিনিয়োগে জাপানি কোম্পানিগুলোর আগ্রহ বাড়ছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় আমরা গ্যাসের প্রিপেইড মিটার লাগিয়েছিলাম এবং সেই প্রকল্প এখনো চলমান। এটা জাপান সহযোগিতা সংস্থা-জাইকার প্রকল্প ছিল। পরবর্তীকালে জাপান ব্যাংক ইন্টারন্যাশনাল কো-অপারেশন অর্থ সহযোগিতা করতে যাচ্ছে। শুধু তাই নয়, যেহেতু বাংলাদেশে জাপান অর্থনৈতিক অঞ্চল তৈরি হয়েছে, সেখানে এরইমধ্যে যেসব জাপানি মিটার নিয়ে কাজ করছেন, তারা একটি কারখানা তৈরির জন্য প্রস্তুতি নিচ্ছেন।

তিনি আরও বলেন, ভবিষ্যতে আরও মিটার কারখানা তৈরিতে বিভিন্ন জাপানি কোম্পানি ইচ্ছা প্রকাশ করেছে। জাপানি এসব কারখানাগুলোকে অর্থনৈতিকভাবে সহযোগিতা করার জন্য জাপানের বিভিন্ন ব্যাংক ধীরে ধীরে বাংলাদেশে প্রবেশ করছে। এই মুহূর্তে এটা আমাদের খুবই দরকার ছিল। কারণ, আমাদের গ্যাস খাতে প্রায় ৩০ লাখ মিটার লাগবে। আমরা জাপান ব্যাংক ইন্টারন্যাশনাল কো-অপারেশন, বিশ্বব্যাংক ও এডিবি- এই তিন ব্যাংকের সহযোগিতায় চেষ্টা করছি। গ্যাস খাতে সব বিতরণ লাইনে আমরা মিটার লাগাবো, যেন অপচয় না হয়। সাশ্রয়ী মূল্যে যেন গ্রাহকরা জ্বালানি বিল দিতে পারেন।

এসময় অন্যদের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম ও জেবিকের মহাপরিচালক সুজুকি রাইউতা প্রমুখ বক্তব্য রাখেন।

আরএমএম/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।