ই-নথি থেকে ডি-নথিতে যাচ্ছে বিটিআরসি, অনলাইন আবেদন বন্ধ ৫ দিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪০ এএম, ২৯ নভেম্বর ২০২৩

স্মার্ট বাংলাদেশ পথ পরিক্রমায় শুরুতেই ই-নথি থেকে ডি-নথিতে যেতে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেল ৫টা থেকে শুরু হবে মাইগ্রেশনের কাজ। চলবে ৫ ডিসেম্বর সকাল ৯টা পর্যন্ত।

জনস্বার্থে জারি জারি করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিটিআরসি। এত বলা হয়, ই-নথি থেকে ডি-নথিতে যেতে মাইগ্রেশন কাজের জন্য পাঁচদিন বিটিআরসির সব ধরনের অনলাইন আবেদন গ্রহণ ও ই-নথিভিত্তিক কার্যক্রম বন্ধ থাকবে।

বিটিআরসি সূত্র জানায়, এটুআই’র মাধ্যমে ডিসেম্বরে ই-নথি প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে। এরপর স্মার্ট ফাইল ব্যবস্থাপনায় শুরু হবে ডি-নথি। প্রচলিত নথি ব্যবস্থাপনার পরিবর্তে ইলেকট্রনিক পদ্ধতিতে নথি নিষ্পত্তির অনলাইন অফিস ব্যবস্থাপনা পদ্ধতি হচ্ছে ই-নথি।

ই-অফিস কার্যক্রমের অংশ হিসেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অফিসে কাজের গতিশীলতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতে বর্তমানে ১৩ হাজারেরও বেশি সরকারি অফিসের ১ লাখ ৩৪ হাজারেরও অধিক কর্মকর্তা ই-নথি ব্যবহার করছেন। এ পর্যন্ত ২ কোটি ২৮ লাখের বেশি ফাইল ই-নথি সিস্টেমের মাধ্যমে নিষ্পত্তি হয়েছে।

এদিকে, নতুন অর্থবছরের শুরুতে সরকারি কাজে সিদ্ধান্ত নেওয়ায় স্বচ্ছতা ও গতি বাড়ানোর স্বার্থে বর্তমানে ব্যবহৃত ই-নথির পরবর্তী ভার্সন ডি-নথি চালুর সিদ্ধান্ত হয়েছে। পর্যায়ক্রমে সব সরকারি দপ্তরে ডি-নথি ব্যবহার করা হবে।

এএএইচ/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।