চার আসনে ১৩ জন করে প্রার্থী, ১২ জন ২ আসনে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৫ এএম, ০৫ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ২ হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে এক হাজার ৯৮৫ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বাকি ৭৩১ জন প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেছে ইসি। যাচাই-বাছাই শেষে বর্তমানে সবচেয়ে বেশি ১৩ জন করে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন চারটি আসনে। এছাড়া ১২ জন করে লড়বে দুইটি আসনে।

সোমবার (৪ ডিসেম্বর) নির্বাচন কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে। ইসির তথ্যমতে, সবচেয়ে বেশি বৈধ প্রার্থী ঢাকা অঞ্চলে এবং সবচেয়ে বেশি অবৈধ (যাদের প্রার্থিতা বাতিল হয়েছে) প্রার্থী কুমিল্লা অঞ্চলে। এছাড়া বৈধ মনোনয়ন সবচেয়ে কম ফরিদপুর অঞ্চলে।

আরও পড়ুন: প্রার্থিতা ফিরে পেতে আপিল করতে হবে পাঁচদিনের মধ্যে

ইসি সূত্রে জানা যায়, কুমিল্লা-৪, ঢাকা-৫, ময়মনসিংহ-৩ ও বগুড়া-৭ আসনে সর্বোচ্চ ১৩ জন করে প্রার্থীর প্রার্থিতা বৈধ হয়েছে। এর মধ্যে কুমিল্লা-৪ আসনে একজন, ঢাকা-৫ আসনে ৯ জন, বগুড়া-৭ এ ১২ জন ও ময়মনসিংহ-৩ আসনে ২ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। বগুড়া-৭ আসন থেকে সর্বোচ্চ ২৫ জন মনোনয়নপত্র নিয়েছেন। বাছাইয়ে সবচেয়ে বেশি ১২ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে বগুড়া–৭ আসনে। আর সবচেয়ে কম ২ জন বৈধ প্রার্থী রয়েছেন শেরপুর–২ আসনে।

অন্যদিকে সাতক্ষীরা-১ ও ময়মনসিংহ-৪ আসনে দ্বিতীয় সর্বোচ্চ ১২ জন করে বৈধ প্রার্থী রয়েছেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

এসএম/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।