অন্য দেশের নির্বাচন নিয়ে কথা বলা উচিত নয়: পঙ্কজ শরণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ১৮ ডিসেম্বর ২০২৩

বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশে কীভাবে নির্বাচন হবে, তা নিয়ে ভিন্ন কোনো দেশের কথা বলা উচিত নয় বলে মনে করেন ঢাকায় নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার পঙ্কজ শরণ।

সোমবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘ভারত-বাংলাদেশ: প্রতিবেশী দেশের সম্পর্কের রোড মডেল’ শিরোনামে জহুর হোসেন চৌধুরী মেমোরিয়ার লেকচার-২০২৩ এ বক্তা হিসেবে এ কথা বলেন তিনি।

বাংলাদেশের ২০১৪ সালের নির্বাচন আপনি দেখেছেন, সামনে আরেকটি নির্বাচন আসছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আপনি যদি বাংলাদেশের রাজনৈতিক ও কূটনৈতিক ইতিহাসের দিকে তাকান, তাহলে দেখতে পাবেন এ দেশের একটি জটিল ইতিহাস আছে। নতুন দেশ হিসেবে শুরুতে বাংলাদেশেকে অনেক লড়াই করতে হয়েছে। এদিকে গেলো ৫২ বছরে চারটি যুদ্ধের মুখোমুখি হয়েছে ভারত, এছাড়া দুজন প্রধানমন্ত্রী নিহত হয়েছেন। এরমধ্যে বিদ্রোহের মোকাবিলা করতে হয়েছে ভারতকে, রাজ্যগুলোকে পুনর্গঠন করতে হয়েছে। ইন্ডিয়ান ফেডারেশনকে রাজ্যগুলোর সীমানা নির্ধারণ করতেও বহু বছর লেগেছে। তামিলনাড়ু, উত্তরপূর্বাঞ্চলে বিদ্রোহ ছিল।

তিনি বলেন, এ সময়ে নতুন দেশ হিসেবে বাংলাদেশকেও অনেক সমস্যার মুখে পড়তে হয়েছে। আমি জানি, প্রতিটি দেশের জন্য নির্বাচন গুরুত্বপূর্ণ। ভারতেও তিনমাস পর নির্বাচন হতে যাচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে নির্বাচনের সবচেয়ে ভালো উপায় কী, তা বাংলাদেশের জনগণ উপলব্ধি করতে পেরেছে। যারা আমাদের গণতন্ত্র শিখিয়েছেন, তারা সবসময় আফগানিস্তানের নির্বাচন ও গণতন্ত্র নিয়ে কথা বলেন। কিন্তু ভারত বলছে, আমরা গণতান্ত্রিক দেশ। কিন্তু নিজ দেশের গণতন্ত্রকে আমরা অন্য কোনো দেশে রফতানি করি না। আমরা মনে করি, নির্বাচনের জন্য প্রতিটি দেশের নিজস্ব পদ্ধতি আছে।

ভারতের সাবেক এ উপ-নিরাপত্তা উপদেষ্টা বলেন, আমি মনে করি বাংলাদেশের নির্বাচনী প্রতিষ্ঠান আছে, সংবাদমাধ্যম আছে, কাজেই বাংলাদেশের জনগণ নির্বাচনের জন্য সবচেয়ে ভালো উপায়ই বেছে নেবেন। ভারত, আফগানিস্তান কিংবা বাংলাদেশে কীভাবে নির্বাচন হবে, তা নিয়ে অন্য কোনো দেশের কথা বলা উচিত না। কারণ এ সিদ্ধান্ত দেশের জনগণ নেবে। কাজেই কে নির্বাচিত হবেন, সেই সিদ্ধান্ত নেবেন জনগণ, আর প্রতিষ্ঠানগুলো সিদ্ধান্ত নেবে, কীভাবে কোন উপায়ে নির্বাচন অনুষ্ঠিত হবে।

জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালানায় আরও বক্তব্য দেন ভারতে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত তারিক আহমদ করিম।

আইএইচআর/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।