শেষ হচ্ছে বিজিএমইএর দুদিনব্যাপী ক্যারিয়ার সামিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ২৪ ডিসেম্বর ২০২৩

দেশে প্রথমবারের মতো দুদিনব্যাপী ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট-২০২৩ চলছে। শনিবার (২৩ ডিসেম্বর) এ সামিটের উদ্বোধন করে তৈরি পোশাক শিল্প মালিক ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ।

আজ রোববার (২৪ ডিসেম্বর) শেষ হচ্ছে আয়োজন। রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত এ সামিটে ১০০টিরও বেশি শীর্ষস্থানীয় পোশাক কোম্পানি অংশগ্রহণ করেছে। এই সামিট পোশাকখাতে সফল ক্যারিয়ার গড়তে আগ্রহীদের জন্য নেটওয়ার্কিং এবং ক্যারিয়ার অন্বেষণের জন্য একটি গুরুত্বপূর্ণ প্লান্টফর্ম হিসেবে কাজ করছে।

এ ইভেন্টের লক্ষ্য হচ্ছে পোশাক শিল্পে বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট এবং নেতৃস্থানীয় কোম্পানির মধ্যে সংযোগ স্থাপন করা। শিক্ষার্থীদের পোশাক শিল্প বিষয়ে প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করা, যাতে করে তারা দক্ষতাসমৃদ্ধ হয়ে ক্যারিয়ারে সফল হতে পারে। ইভেন্টে ৪০টিরও বেশি স্বনামধন্য নিয়োগদানকারী প্রতিষ্ঠানসহ বেশ কিছু বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করেছে। দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, টেক্সটাইল কলেজ, বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানের শেষ বর্ষের এবং প্রাক্তন শিক্ষার্থী, যারা পোশাক শিল্পে চাকরি করতে ইচ্ছুক, তাদের সবার জন্য এখানে অবারিতভাবে সিভি ড্রপ এবং অন স্পট ইন্টারভিউ প্রদানের সুযোগ উন্মুক্ত।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এর আগে ক্যারিয়ার সামিটে বিভিন্ন গ্লোবাল ব্র্যান্ড প্রতিনিধিরা উপস্থিত থাকার কথা জানান। তিনি বলেন, ইভেন্ট চলাকালে তারা বাংলাদেশের পোশাক শিল্প বিষয়ে তাদের অভিজ্ঞতাগুলো শেয়ার করছেন। অংশগ্রহণকারীদের মধ্য থেকে কেউ কেউ শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য দিচ্ছেন। এই ইভেন্টটি সামগ্রিক শিল্প নিয়ে মতবিনিময় এবং অংশীজনদের মধ্যে সহযোগিতমূলক মনোভাব গড়ে তুলছে। বিজিএমইএ ক্যারিয়ার সামিট শিক্ষার্থী এবং নিয়োগদানকারী কোম্পানিগুলোকে একই ছাদের নিচে আনছে, যার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের সম্ভাব্য সুযোগ সম্পর্কে ধারণা নিতে পারছে।

ফারুক হাসান আরও বলেন, উন্নয়নের অন্যতম প্রধান শর্ত হচ্ছে কর্মসংস্থান সৃষ্টি করা। তাই আমরা শিল্পে কর্মসংস্থান সৃষ্টিকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি। এরই ধারাবাহিকতায় আমরা বিজিএমইএ এর পক্ষ থেকে প্রথমবারের মতো দু’দিনব্যাপী ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট-২০২৩ আয়োজনের উদ্যোগ নেই। এই ইভেন্ট থেকে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েটরা জানতে পারছে বর্তমানে পোশাক শিল্পে চাকরির চাহিদা কেমন ধরনের এবং তারা সে অনুযায়ী নিজেরা প্রস্তুতি গ্রহণ করতে পারবে। বিজিএমইএ ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট ২০২৩ এর লক্ষ্য হলো, বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটসহ মেধাবি ব্যক্তিদের জন্য পোশাক শিল্পের শীর্ষ কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ সহজ করে দেওয়া।

ইএআর/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।