বন্যায় ক্ষতিগ্রস্তদের কৃষি উপকরণ দিলো এফএও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ২৪ ডিসেম্বর ২০২৩

গত আগস্টে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষি উপকরণ দিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। শনিবার এসব কৃষি উপকরণ বিতরণ করা হয়। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এফএও বাংলাদেশ।

এতে বলা হয়, জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড এবং স্পেশাল ফান্ড ফর ইমার্জেন্সি অ্যান্ড রিহ্যাবিলিটেশনের আর্থিক সহায়তায় পার্বত্য চট্টগ্রামের চারটি জেলার (রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার এবং চট্টগ্রাম) ২৩টি উপজেলাতে ৩৩ হাজার কৃষকের মধ্যে এ সহায়তা প্রদান করা হয়েছে। এসময় তাদের ধান ও সবজি প্যাকেজ বিতরণ করা হয়। যার মধ্যে ধানের বীজসহ ১২ ধরনের সবজির বীজ, সার, কোদাল, পানির ঝাঁঝরি এবং বীজ-ধান সংরক্ষণের জন্য সাইলো বা ড্রাম রয়েছে।

jagonews24

এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস উপস্থিত ছিলেন। এছাড়া কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ উইংয়ের যুগ্ম সচিব এ.টি.এম সাইফুল ইসলামসহ স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, কৃষি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বন্যায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র কৃষকদের সহায়তায় সাড়া দেওয়ার জন্য এফএওকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এমন সংকটের সময়ে সহযোগিতাই মুখ্য। আজকের বিতরণ সংকট থেকে স্বাভাবিক অবস্থা পুনরুদ্ধার করতে এবং আমাদের কৃষি সম্প্রদায়ের দুর্যোগ সহনশীলতা নিশ্চিত করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাখবে।

এসময় এফএও বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট রিপ্রেসেন্টেটিভ (প্রোগ্রাম) এবং অফিসার ইনচার্জ নুর আহাম্মদ খোন্দকার বলেন, এফএও আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের পুনরুদ্ধারে সহায়তা করার জন্য নিবেদিত। ক্ষতিগ্রস্ত জনসংখ্যার তাৎক্ষণিক চাহিদা মেটাতে এফএও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এনএইচ/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।