হাজবেন্ড্রি আইন বাতিলের দাবিতে গণজমায়েত-প্রতিবাদ সভা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ২৬ ডিসেম্বর ২০২৩

বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ বাতিলের পাশাপাশি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাহিদ রশিদের অপসারণ ও শাস্তির দাবিতে গণজমায়েত ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার প্রাণিসম্পদ অধিদপ্তর চত্বরে বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের (বিভিএ) আয়োজনে সারাদেশ থেকে আগত ভেটেরিনারিয়ানদের স্ব-প্রণোদিত এ গণজমায়েত অনুষ্টিত হয়।

এসময় তারা বিদ্যমান বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইন-২০১৯ বলবৎ থাকার পরও পক্ষপাতদুষ্ট ও বিতর্কিত নতুন বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন গোপনীয়ভাবে ও তড়িঘড়ি করে প্রণয়নের প্রতিবাদ করেন।

জানা গেছে, অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে কোনো মত বিনিময় ছাড়া প্রণয়ন করা হচ্ছে বলে দাবি করা হচ্ছে। এছাড়া এ আইন বিষয়ে সরকারি সংস্থা প্রাণিসম্পদ অধিদপ্তরের কোনো মতামত নেওয়া হয়নি। সকল স্টেকহোল্ডারদের পাশ কাটিয়ে তড়িঘড়ি করে গত ১৮ ডিসেম্বর আইনটি প্রণয়নের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব নাহিদ রশিদ। এ আইনের প্রতিবাদে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিবাদ করছে ভেটেরিনারিয়ানরা।

সভায় বক্তারা বলেন, প্রাণিসম্পদে সমৃদ্ধ পৃথিবীর সব দেশের মত প্রাণিসম্পদের উন্নয়ন, উৎপাদন, স্বাস্থ্য, চিকিৎসা, খাদ্য, সম্প্রসারণ, ব্যবস্থাপনা, প্রাণিজাত পণ্যের উৎপাদনসহ সার্বিক বিষয়ে পরামর্শ প্রদান ও মান নিয়ন্ত্রণ বিদ্যমান যা বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইনের মাধ্যমে বাস্তবায়িত হয়ে আসছে। কাজেই নতুন করে এ সংক্রান্ত কোনো আইন প্রণয়ন নিঃসন্দেহে বিভ্রান্তিকর ও জনস্বার্থবিরোধী।

বক্তারা বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিদায়ী সচিব অবসর গ্রহণের ঠিক পূর্ব মূহুর্তে পক্ষপাতদুষ্ট হয়ে রাষ্ট্রের সব রীতিনীতি ভঙ্গ করে বিতর্কিত বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩ প্রণয়নের হীন সিদ্ধান্ত গ্রহণ করেন। আমরা তার এহেন উদ্যোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বক্তারা বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় এক হাজার ৫০০ ভেটেরিনারি গ্র্যাজুয়েট নির্বাচনী দায়িত্ব পালন করবেন। উক্ত অপ্রয়োজনীয় আইন প্রণয়নের সিদ্ধান্তের ফলে তাদের মাঝেও তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে। তাছাড়া নির্বাচনের প্রাক্কালে সরকার ও প্রশাসন নির্বাচন নিয়ে প্রচণ্ড দায়বদ্ধতার সাথে কেবল রুটিন দায়িত্ব পালন করছে।

সেই মুহুর্তে সচিবের এ ধরনের এখতিয়ার বহির্ভূত বিতর্কিত আইন প্রণয়নের ন্যায় নীতিনির্ধারণী সিদ্ধান্ত প্রণয়নের পেছনে কোন দুরভিসন্ধি রয়েছে কি না তা খতিয়ে দেখা দরকার।

বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের প্রায় ২ হাজার ভেটেরিনারিয়ানের উপস্থিতিতে বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের (বিভিএ) সভাপতি এস এম নজরুল ইসলামের সভাপতিত্বে এবং মহাসচিব মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লার সঞ্চালনায় উক্ত গণজমায়ত ও সভায় উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক এমদাদুল হক তালুকদার, ১৪টি বিশ্ববিদ্যালয়ের ডিন/ তাদের প্রতিনিধি, প্রফেসরবৃন্দ, ভেটেরিনারি ছাত্র সমিতির নেতৃবৃন্দ, ছাত্র-ছাত্রীরা।

আরও উপস্থিত ছিলেন বিসিএস লাইভস্টক ক্যাডার অ্যাসোসিয়েশনের সভাপতি নিতাই চন্দ্র দাস, সহ-সভাপতি আনিসুর রহমান, মহাসচিব মো. জাহাঙ্গীর আলমসহ প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

এনএইচ/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।