বিদেশি পর্যটকবান্ধব শিল্প গড়ে তোলার আহ্বান বোটোয়ার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ১৮ জানুয়ারি ২০২৪

‘দেশের পর্যটন খাতকে বিদেশি পর্যটকবান্ধব হিসেবে গড়ে তুলতে অবকাঠামো উন্নয়ন, বহির্বিশ্বে সাংস্কৃতিক প্রচার, বিপণনে ব্র্যান্ডিং পর্যটন অফার বৈচিত্র্যময় করা, শিল্পের সঙ্গে জড়িতদের যথাযথ প্রশিক্ষণ ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পর্যটন খাতকে আরও বিকশিত করা সম্ভব। এ খাতে প্রচারণা ও অবকাঠামোগত সুযোগ-সুবিধা আরও বাড়াতে হবে।’

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ আউটবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের (বোটোয়া) নতুন কমিটির আত্মপ্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন খাত সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে বোটোয়ার নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ ইকবাল মাহমুদ ও জেনারেল সেক্রেটারি ইমরুল হোসেন ইমন, সিনিয়র সহ-সভাপতি মো. ইফতেখার আলম ভূঁইয়া, সহ-সভাপতি মো. আবুল কালাম আজাদ, পরিচালক ফজলে আবীর হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে সংগঠনের নবনির্বাচিত সভাপতি ইকবাল মাহমুদ বলেন, পর্যটন গন্তব্য সহজ করার সুবিধার্থে বিমানবন্দর, রাস্তা ও পাবলিক ট্রান্সপোর্টসহ পরিবহন পরিকাঠামো উন্নত করতে বিনিয়োগ করা দরকার। দর্শনার্থীদের জন্য আরামদায়ক অভিজ্ঞতা নিশ্চিত করতে পর্যটন সুবিধা, থাকার ব্যবস্থা এবং সুযোগ-সুবিধাগুলো বিকাশ ও বজায় রাখার ব্যবস্থা করতে হবে। বাংলাদেশের ঐতিহাসিক স্থান, ঐতিহ্যবাহী শিল্পকলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শনের মাধ্যমে দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রচার ও সংরক্ষণ করা।

পর্যটকদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, পর্যটকদের নিরাপত্তা ব্যবস্থাকে অগ্রাধিকার দিতে হবে। বৈশ্বিক পর্যটনের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করতে হবে। এছাড়া পর্যটনশিল্পে বেসরকারি বিনিয়োগ বাড়াতে প্রাণোদনা দিতে হবে।

আরএএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।