গুলিস্তানে যানজট কমাতে ৫০ কমিউনিটি ট্রাফিক পুলিশ নিয়োগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৭ এএম, ২৫ জানুয়ারি ২০২৪

রাজধানীর সবচেয়ে ব্যস্ততম জায়গা গুলিস্তানে যানজট নিয়ন্ত্রণ ও অযান্ত্রিক যানবাহনের শৃঙ্খলা রক্ষায় ৫০ জন কমিউনিটি পুলিশ নিযুক্ত করা হয়েছে। বুধবার (২৪ জানুয়ারি) গুলিস্তানের ট্রাফিক ব্যবস্থাপনা উন্নতকরণে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক-মতিঝিল বিভাগের উদ্যোগে সচেতনতামূলক সভা চলাকালে এসব কমিউনিটি ট্রাফিক পুলিশকে অন্তর্ভুক্ত করা হয়।

বুধবার দুপুরে গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চের উম্মুক্ত প্রাঙ্গণে ট্রাফিক-মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) মোহাম্মদ মইনুল হাসানের সভাপতিত্বে পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দদের নিয়ে ওই সভা করা হয়। তাছাড়া সভায় ট্রাফিক-মতিঝিল বিভাগের বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তাও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: মেট্রোরেলের ছোঁয়ায় কিছুটা স্বস্তি উত্তরা-মিরপুর-ফার্মগেট-মতিঝিলে

jagonews24

সভায় সিদ্ধান্ত হয় যে নতুন কমিউনিটি ট্রাফিক পুলিশরা গুলিস্তানে যান্ত্রিক ও অযান্ত্রিক যানবাহনের শৃঙ্খলা আনতে ট্রাফিক পুলিশকে সর্বাত্মক সহযোগিতা করবে। তারা দিনে দুই পর্বে দায়িত্ব পালন করবেন ও তাদের প্রত্যেককে ট্রাফিক-মতিঝিল বিভাগের পক্ষ থেকে একটি করে কমলা রঙের কমিউনিটি ট্রাফিক পুলিশ লেখা জ্যাকেট ও বাঁশি দেওয়া হয়।

আরও পড়ুন: অফিস শেষে মতিঝিল স্টেশনে যাত্রীদের উপচেপড়া ভিড়

যানজট কমাতে সভায় কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়; সেগুলো হলো-

১. এই এলাকায় যত্রতত্র গাড়ি রাখা যাবে না।

২. কোনোক্রমে বাম লেন বন্ধ করা যাবে না।

৩. যাত্রী না থাকলে গাড়ি এক লেনেও রাখা যাবে না; গাড়ির চাকা ঘূর্ণায়মান থাকতে হবে যাতে পিছনে যানজট না সৃষ্টি হয়।

৪. ফ্লাইওভার ল্যান্ডিংয়ে যাত্রী উঠানো বা নামানোর জন্য গাড়ি কোনোভাবেই থামানো যাবে না।

৫. কোনোক্রমেই গাড়ি ডাবল লেন করা যাবে না।

৬. গাড়ি চালানোর সময় অসুস্থ প্রতিযোগিতা করে কাউকে দুর্ঘটনায় ফেলা যাবে না।

৭. কোথাও এমনভাবে গাড়ি রাখা যাবে না, যাতে ওই গাড়ির জন্য অন্য গাড়ির চলাচল বাধাগ্রস্ত হয়।

৮. উল্টো দিক দিয়ে কোনো রিকশা চলাচল করবে না।

৯. কারো সঙ্গে কোনো ধরণের অপেশাদার কিংবা খারাপ আচরন করা যাবে না।

আরও পড়ুন: আদর্শ পুলিশ বাহিনী গঠনে সবাইকে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

ট্রাফিক-মতিঝিল বিভাগের অন্তর্গত গুলিস্তান রাজধানীর অন্যতম একটি ব্যস্ত স্থান। প্রতিদিন লাখ লাখ মানুষ এই এলাকা দিয়ে যাতায়াত করেন। ফুটপাত ও রাস্তায় হকারের অবস্থান, আন্ডারপাস ব্যবহার না করে যত্রতত্র রাস্তা পারাপার, ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহনের তীব্র চাপ, অপ্রতুল ল্যান্ডিং স্থান ও গাড়ি ধারণ ক্ষমতা, সর্বোপরি ২৫ ব্যানারের প্রায় সহস্রাধিক গাড়ি নারায়ণগঞ্জ থেকে চলাচল, অযান্ত্রিক যানবাহনের সমাহার ইত্যাদি কারণে এখানকার রাস্তাগুলোতে ভয়াবহ যানজট লেগেই থাকে।

টিটি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।