‌‘আগের মতো কেউ এখন আমাদের শীতের কাপড় দেয় না’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৭ এএম, ২৭ জানুয়ারি ২০২৪

শীতবস্ত্র কম্বল দিয়ে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম (এসএসটিএফ)। শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে ঢাকার কেরানীগঞ্জে অসহায় মানুষের মধ্যে কম্বল বিতরণ করে তারা।

এর আগে বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাজধানীর মৎস ভবন, হাইকোর্টের সামনে, কাকরাইল, পল্টন ও গুলিস্তানের ফুটপাতে কম্বল বিতরণ করে তারা।

সম্প্রতি সারাদেশে শৈত্যপ্রবাহ চলছে। রাজধানী ঢাকাতেও তীব্র শীতের প্রকোপ বিরাজমান। রাত যত গভীর হয়, শীত তত বাড়ে। শীতের রাতে রাজধানীবাসী যখন বাসা বাড়িতে যেতে ব্যস্ত, তখন পথশিশু ও ছিন্নমূল মানুষ রাত্রি যাপনে ফুটপাথ খুঁজে বেড়ায় এক টুকরো গরম কাপড়। এক গলি থেকে আরেক গলিতে হন্যে হয়ে ঘুরে বেড়ায় শীত থেকে বাঁচতে একটু নিরাপদ আশ্রয় স্থল।

রাজধানীর বেশির ভাগ ফুটপাতেই রাত্রি যাপন করে অসহায়, ছিন্নমূল পথশিশুসহ অন্যান্যরা। গ্রীষ্মকালে ফুটপাথে ঘুমানো তাদের জন্য কিছুটা সহজ হলেও শীতের সময় বেশ কষ্টকর। শীতের রাতে কনকনে ঠান্ডায় হিমেল বাতাসে রোগ-বালইয়ের ভয়তো আছেই। রাজধানীর মৎস্যভবন থেকে কাকরাইল মসজিদ পর্যন্ত রাস্তার দুই পাশের ফুটপাত, শিক্ষা ভবন, কার্জন হলের সামন, পল্টন এলাকার বিভিন্ন অলিগলি সড়কের পাশে, বঙ্গবন্ধু স্টেডিয়ামের চারপাশে তারা রাত্রিযাপনের প্রস্তুতি নেয়। এমনই অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম (এসএসটিএফ)।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) মধ্যরাতে সংগঠনের নেতারা মৎস্য ভবন এলাকায় ঘুমিয়ে থাকা অসহায় পথ শিশু ও দুস্থদের মাঝে কম্বল বিতরণ করছেন। ছিন্নমূল অসহায় এসব মানুষেরা একটি করে কম্বল পেয়েই যেন খুশিতে আত্মহারা। একেকজনের চোখে মুখে দেখে মনে হচ্ছিল যেন তাদের দীর্ঘদিনের কষ্ট লাঘব হলো।

কথা হয় পথশিশু সাজ্জাতের সঙ্গে। তিনি বলেন, দিনের বেলা এহানে-ওহানে ঘুইরা বেড়াই। রাইত হলেই চিন্তা হয়। কোনায় থাকবো, কোনায় ঘুমাবো, তার কোনো ঠিক নেই। শীতে আরও বেশি ঝামেলা অয়। যেখানে মন চায় সেইখানে ঘুমানো যায় না। এই বছর ঠাণ্ডা বেশি লাগে। তাই ঝামেলা আরও বেশি। এহন পর্যন্ত কেউ আমারে একটি কম্বল দেয় নাই। আজ এই প্ররথম স্যারেরা আমারে একটি কম্বল দিলো। আইজ খুব ভালো গুম অইবো।

শীতবস্ত্র বিতরণ শেষে কথা হয় সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রাশিম মোল্লার সঙ্গে। তিনি বলেন, এ সংগঠনের পক্ষ থেকে প্রতি বছরই শীতের সময় সদস্যদের চাঁদায় অসহায়, পথশিশুদের মাঝে কম্বল বিতরণ করা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এ বছরও আমরা রাজধানীর পথশিশু ও অসহায় মানুষের মাঝে কম্বল বিতরণ করলাম।

সংগঠনটির এই আয়োজনে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী সদস্য সাংবাদিক মোহাম্মদ আক্তার হোসেন, নূরে আলম জিকু, হোসাইন মো. সজিবুর রহমানসহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

এফএইচ/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।