গোড়ান সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তুর স্থাপন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪

রাজধানীর খিলগাঁওয়ে গোড়ান সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তুর স্থাপন করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। বুধবার (৩১ জানুয়ারি) এই সামাজিক কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন তারা।

এ সময় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, এই সামাজিক অনুষ্ঠান কেন্দ্র হবে পরিবেশবান্ধব, অগ্নিনির্বাপক ব্যবস্থা সম্বলিত ও ভূমিকম্প সহনশীল। এখানে পার্কিং, আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার, পানির পাম্প, কাউন্সিলর রুম, হেলথকেয়ার, টয়লেট, ব্যায়ামাগার, ভোজন হলসহ আধুনিক সুযোগ-সুবিধা থাকবে।

jagonews24

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, পরিবেশবান্ধব প্রযুক্তি ও উপাদান ব্যবহার করে সরকারি স্থাপনা নির্মিত হবে। বায়ুদূষণ নিয়ন্ত্রণ ও কৃষিজমির মূল্যবান মাটির অপচয় বন্ধ করতে সরকার এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। সিটি করপোরেশন ও পৌরসভাসহ সরকারের নির্মাণ ও পূর্তকাজের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তরসমূহের নির্মাণের ক্ষেত্রে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা অনুসরণ করে কাজ করবে।

পরিবেশমন্ত্রী আরও বলেন, গোড়ান সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণের ফলে এলাকার মানুষের অনেক মৌলিক চাহিদা পূরণ হবে। এই কেন্দ্রটিতে তারা বিভিন্ন ধরনের সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করতে পারবেন। এছাড়াও এই কেন্দ্রটি এলাকার মানুষের জন্য একটি মিলনস্থল হিসেবেও কাজ করবে।

সিঙ্গেল বেজমেন্টসহ ছয়তলা বিশিষ্ট গোড়ান সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণে ব্যয় হবে ১৩ কোটি ২৮ লাখ টাকা। ৭ দশমিক ৪৬ কাঠা জমির ওপর এর নির্মাণকাজ কাজ ২০২৫ সালের ৩০ জুন নাগাদ শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এমএমএ/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।