বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিতে আগ্রহী মঙ্গোলিয়া

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫১ এএম, ০১ ফেব্রুয়ারি ২০২৪

মঙ্গোলিয়া বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স এবং ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন খাতে দক্ষ জনবল নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বুধবার (৩১ জানুয়ারি) মন্ত্রণালয়ে বাংলাদেশে মঙ্গোলিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসে এ আগ্রহ প্রকাশ করেন।

আহসানুল ইসলাম টিটু জানান, বাংলাদেশের দক্ষ জনবল বিশ্বের অনেক দেশে সুনামের সাথে কাজ করছেন। বিদেশি শ্রম বাজারে বাংলাদেশের শ্রমিকদের ব্যাপক চাহিদা রয়েছে। এ সময় মঙ্গোলিয়ার রাষ্ট্রদূত চিকিৎসক-নার্স, ইঞ্জিনিয়ার এবং কনস্ট্রাকশন, কৃষিসহ বিভিন্ন খাতে জনবল নেওয়ার আগ্রহ প্রকাশ করার কথা জানান তিনি।

রাষ্ট্রদূত বলেন, মঙ্গোলিয়া দেশটির দ্বিতীয় ভাষা ইংরেজি ঘোষণা করায় ইংরেজিতে দক্ষ জনবলের বড় চাহিদা রয়েছে বলে বাণিজ্য প্রতিমন্ত্রীকে অবহিত করলে তিনি বাংলাদেশ থেকে এ ভাষায় দক্ষ শিক্ষার্থী নেওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ থেকে দক্ষ জনবল নিতে আগ্রহী মঙ্গোলিয়া

এ প্রসঙ্গে আহসানুল ইসলাম টিটু আরও বলেন, বাংলাদেশে ইংরেজিতে অসংখ্য গ্র্যাজুয়েট রয়েছেন যারা আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ যেমন- আইএলটিএস, টোফেল, জিআরই করে নিজেদের দক্ষ করে তৈরি করেছেন। মঙ্গোলিয়া সরকার বাংলাদেশ থেকে এ ভাষায় দক্ষ শিক্ষার্থীদের সেদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে মঙ্গোলিয়ার সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ তৈরি পোশাকসহ নানা পণ্য পৃথিবীর অনেক দেশে রপ্তানি করে থাকে। সরকার পাটজাত ও চামড়াজাত পণ্য এবং হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করে ব্যাপক কর্মসূচি নিয়েছে। এছাড়া, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের বিশ্বব্যাপী বাজার সৃষ্টি হয়েছে। মঙ্গোলিয়া সরকারকেও বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস পণ্য আমদানি করার আহ্বান জানান।

বৈঠককালে রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ জানান, মঙ্গোলিয়া ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস সুবিধাভোগী দেশ এবং জাপানের সঙ্গে অর্থনৈতিক অংশীদারত্বে চুক্তি রয়েছে। এছাড়া চীন এবং রাশিয়ার সাথেও অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে অনুকূল সম্পর্ক বিদ্যমান। তাই বাংলাদেশ মঙ্গোলিয়ার সাথে বিনিয়োগসহ বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে পারে।

আইএইচআর/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।