র‍্যাবের ওপর নিষেধাজ্ঞায় বিচারবহির্ভূত হত্যা কমেছে: স্টিভেন ইবেলি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০০ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার পর বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কমেছে বলে দাবি করেছেন মার্কিন দূতাবাসের পাবলিক ডিপ্লোম্যাসি কাউন্সেলর স্টিভেন ইবেলি। তিনি বলেন, এরমধ্য দিয়ে যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞার প্রভাব অনুভব করছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস যেদিন বললেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি, এরপরের দিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ করার আগ্রহ ব্যক্ত করে চিঠি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাহলে কী দুই পক্ষের সম্পর্কটা আগের চেয়ে স্বস্তিদায়ক পর্যায়ে চলে এসেছে, জানতে চাইলে স্টিভেন ইবেলি বলেন, রাষ্ট্রদূত যেমনটা বলেছেন, আমাদের আরও অনেক কর্মকর্তারাও বলছেন যে, বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। এমনটাই দেখেছে যুক্তরাষ্ট্র ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। আমরা বিশ্বের অনেক দেশের সঙ্গেই কাজ করি। এমন অনেক দেশের সঙ্গে কাজ করি, যেখানে গণতন্ত্র নেই কিংবা ভিন্ন ধরনের সরকার ব্যবস্থা আছে। বাংলাদেশের ক্ষেত্রেও ঠিক তেমনটি প্রযোজ্য। অর্থনীতি, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক চায় যুক্তরাষ্ট্র। এসব ইস্যুতে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করতে চাই।

আরও পড়ুন: নিষেধাজ্ঞা নিয়ে ঘাবড়ানোর কিছু নেই: র‌্যাবকে প্রধানমন্ত্রী

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করতে চায়। তাহলে কী ভিসানীতি ও র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অন্য কিছু উসকে দিচ্ছে না, জানতে চাইলে তিনি বলেন, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার পর বিচারবহির্ভূত হত্যা আমরা কমতে দেখেছি। এরমধ্য দিয়ে আমরা নিষেধাজ্ঞার প্রভাব অনুভব করছি।

আইএইচআর/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।