চট্টগ্রামে প্রাথমিক বিদ্যালয়ের ভবনে ফাটল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৪ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানার নাসিরাবাদ কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চারতলা ভবনের পিলারে ফাটল দেখা দিয়েছে। এ কারণে ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণার সুপারিশ করেছে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর।

মঙ্গলবার অধিদপ্তরের পক্ষ থেকে পাঁচলাইশ থানা শিক্ষা অফিসারকে পাঠানো হয় এ চিঠি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য হাবিবুর রহমান তারেক জানান, বিদ্যালয়ের চারতলা ভবনটির নিচতলার মাঝের দুই রুমের বারান্দা এবং সামনের মোট ৬টি পিলারে ফাটল ধরেছে। যা স্ট্রাকচার ফেইলর বলে মন্তব্য করে ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা জরুরি বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে এলজিইডির নির্বাহী প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী এবং উপ-সহকারী প্রকৌশলী স্বাক্ষর করেছেন। পাঁচলাইশ থানা শিক্ষা অফিসারকে লেখা চিঠিতে ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণার জন্য জেলা কমিটিতে সুপারিশ প্রেরণের পরামর্শ দেওয়া হয়েছে।

এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ কামরুজ্জামান তুহিন বলেন, আমরা পিলারগুলো পরীক্ষা করে দেখেছি। এটির ভেতরেই ক্ষতিগ্রস্ত হয়েছে। স্ট্রাকচারাল ফেইলর হয়েছে।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৮৭ সালে ভবনটির তিনতলা পর্যন্ত নির্মাণ করা হয়। পরবর্তী সময়ে আরও এক তলা বাড়িয়ে চার তলা ভবনটিতে স্কুলের কার্যক্রম চলে। প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রায় এক হাজার শিক্ষার্থী এ বিদ্যালয়ে অধ্যায়ন করছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য হাবিবুর রহমান তারেক আরও বলেন, একটি ভবনেই স্কুলের সব কার্যক্রম পরিচালিত হয়। এখন এটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করায় এক হাজারের বেশি শিক্ষার্থীকে কোথায় নিয়ে যাওয়া হবে বা কীভাবে পাঠদান চলবে তা নিয়ে আমরা উদ্বিগ্ন।

আবু আজাদ/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।