ব্রহ্মপুত্র নদের নাব্য ফেরাতে ১৫৬ কোটি টাকার ড্রেজার কিনবে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৪
নাব্য হারিয়ে চর জাগছে ব্রহ্মপুত্র নদে/ফাইল ছবি

পুরাতন ব্রহ্মপুত্র নদের নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধারের লক্ষ্যে ১৫ কিলোমিটার ড্রেজিংয়ের জন্য কাটার সাকশন ড্রেজার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ১৫৬ কোটি ৫৫ লাখ ৬২ হাজার ৫৯৯ টাকা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় বৈঠক আজ অনুষ্ঠিত হলো। বৈঠকে মোট সাতটি প্রস্তাব উপস্থাপিত হয়। এরমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের চারটি প্রস্তাব ছিল। সবগুলো অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ‘পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ ০৩ ও লট-০২ এ পুরাতন ব্রহ্মপুত্র নদের ১৯৫ থেকে ২০২ কিলোমিটার ড্রেজিং কাজের জন্য কাটার সাকশন ড্রেজার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কাজটি পেয়েছে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং লিমিটেড৷ এতে মোট খরচ হবে ৭৬ কোটি ৬৬ লাখ ১৯ হাজার ১০০ টাকা।

একই প্রকল্পের অন্য প্রস্তাবে প্যাকেজ ০৩ ও লট-০২ এর আওতায় পুরাতন ব্রহ্মপুত্র নদের ২০২ থেকে ২০৯ কিলোমিটার ড্রেজিং কাজের জন্য কাটার সাকশন ড্রেজার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। কাজটি পেয়েছে এনডিইভিসিএল বিএসডিএল জেবি। এতে মোট খরচ হবে ৭৯ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার ৪৯৯ টাকা।

এমএএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।