জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, ‘বৈশ্বিক প্রেক্ষাপটে তেল ও গ্যাসের সার্বিক মূল্যবৃদ্ধির ফলে জ্বালানি নিরাপত্তা স্থিতিশীল রাখা বেশ দুষ্কর। দেশীয় প্রাকৃতিক গ্যাস ও তেল অনুসন্ধান এবং উত্তোলন কার্যক্রম বাড়ানোর সঙ্গে সঙ্গে তেল-গ্যাস সমৃদ্ধ দেশগুলোর সহযোগিতা নেওয়ার উদ্যোগ অব্যাহত আছে।’

বুধবার (৭ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইটিএফসি) সঙ্গে জ্বালানি বিভাগের প্রায় ২ দশমিক ১ বিলিয়ন ডলার সহায়তা চুক্তি সই হয়। এ বিষয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, ‘আইটিএফসি আগে থেকেই তেল আমদানিতে আমাদের সহযোগিতা করে আসছে। এখন তেলের পাশাপাশি গ্যাস কিনতেও সহযোগিতা করবে। প্রায় ৫০০ মিলিয়ন ডলার নিয়ে গ্যাস কেনা যাবে, যা আগামীতে সংকট নিরসনে অনেকটা সহায়তা করবে।’

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম এবং আইটিএফসি সৌদি আরবের প্রধান অপারেশন অফিসার নাজিম নুরদালি চুক্তিতে সই করেন। এসময় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সংশ্লিষ্ট দপ্তর প্রধান ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এনএস/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।