১৪ বছরে বন্যা নিয়ন্ত্রণ সুবিধার আওতায় ৫.৬৪ লাখ হেক্টর এলাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩২ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

গত ১৪ বছরে প্রকল্পভুক্ত ৫ দশমিক ৬৪ লাখ হেক্টর এলাকা বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন সুবিধার আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে এ কথা জানান তিনি। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, গত ১৪ বছরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মোট ৭৬টি বেড়িবাঁধ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্পগুলোর আওতায় মোট ১৬১৫ দশমিক ৫৩৬ কিলোমিটার বাঁধ নির্মাণ এবং ৪৪০৪ দশমিক ৪৪৭ কিলোমিটার বাঁধ পুনর্বাসন, মেরামত ও পুনরাকৃতিকরণ করা হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নের ১৪ বছরে ৫ দশমিক ৬৪ লাখ হেক্টর এলাকা বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন সুবিধার আওতায় এসেছে।

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মানব সভ্যতার কেন্দ্রবিন্দুতে রয়েছে পানির যথাযথ ও টেকসই ব্যবহার। সময়ের সঙ্গে সঙ্গে পানির চাহিদা বাড়ছে ব্যাপকভাবে। ২০২২ সালের এসডিজি প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বিশ্বের প্রায় ২০০ কোটি মানুষ তাদের চাহিদা মোতাবেক নিরাপদ পানির পরিমিত প্রাপ্যতা পাচ্ছে না এবং প্রায় অর্ধেক মানুষ বছরের কোনো না কোনো সময়ে পানির তীব্র সংকটে পড়েন।

বিশ্ব আবহাওয়া সংস্থার মতে, জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে এ সংখ্যা আরও বাড়তে পারে। পানিসম্পদের দীর্ঘস্থায়ী ও টেকসই প্রাপ্যতা নিশ্চিতকরণ এবং নতুন বিপর্যয় ঠেকাতে পানির সুচিন্তিত ও পরিকল্পিত ব্যবহার ও ব্যবস্থাপনার বিকল্প নেই।

আইএইচআর/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।