যুক্তরাজ্য-ইতালি

প্রবাসীদের নিবন্ধন ১২ ফেব্রুয়ারির মধ্যে নিষ্পত্তির নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:০০ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

অনলাইন পোর্টালের মাধ্যমে দাখিলকৃত যুক্তরাজ্যে ও ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের চলমান নিবন্ধন কার্যক্রমের আবেদন আগামী ১২ ফেব্রুয়ারির মধ্যে জরুরি ভিত্তিতে তদন্ত ও নিষ্পত্তিকরণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের (নিবন্ধন ও প্রবাসী) পরিচালক আব্দুল মমিন সরকার এই নির্দেশনাটি মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠানোর নির্দেশ দেন।

ইসির নির্দেশনায় জানানো হয়, যুক্তরাজ্যে ও ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। যেসব প্রবাসীর বায়োমেট্রিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে তাদের আবেদনগুলো CMS পোর্টালের অনলাইন অ্যাপ্লিকেশনের NRB মেনুতে পাওয়া যাবে।

ইসি আরও জানায়, যেসব আবেদনের সঙ্গে ডকুমেন্ট সংযুক্ত করা আছে সেসব আবেদনগুলো সকল উপজেলা ও থানা রেজিস্ট্রেশন কর্মকর্তাগণ ভোটার ফরম ও সংযুক্ত দলিলাদি প্রিন্ট করে সরেজমিনে তদন্ত সম্পন্ন করার কথা বলা হয়েছে।

ইসির নির্দেশনায় বলা হয়, আগামী ১২ ফেব্রুয়ারি মধ্যে উপজেলা ও থানা নির্বাচন অফিসাররা প্রাপ্ত আবেদনগুলো সরেজমিনে তদন্ত কার্যক্রম সম্পন্ন করতে হবে। তদন্ত প্রতিবেদন CMS Portal Investigation Report আপলোড করে Action থেকে Approved/Reject করে তা প্রতিবেদন ছকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে জরুরি ভিত্তিতে প্রেরণ করতে হবে।

এমওএস/এমআরএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।