মরমীবাদ বাংলা সংস্কৃতির ভিত রচনা করেছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:৪০ এএম, ১১ ফেব্রুয়ারি ২০২৪

মরমীবাদ বাংলা সংস্কৃতির ভিত রচনা করেছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. ওবায়দুল করিম।

শনিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে সিআরবিতে চসিক আয়োজিত অমর একুশে বই মেলা মঞ্চে মরমী উৎসবের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আজকে আমাদের সমাজে চরম নৈতিক অবক্ষয় দেখা দিয়েছে। মানুষের পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ ও আস্থা নেই। বঙ্গবন্ধু যে দর্শন নিয়ে দেশ স্বাধীন করেছেন তার সেই দর্শনের সঙ্গে মরমী সাধকদের দর্শনের অদ্ভুত মিল রয়েছে। সেই দর্শন আমরা ধরে রাখতে পারিনি। সমাজ পরিবর্তনে মরমী সাধকদের বাণী ও দর্শনকে ধারণ করে প্রকৃত মানবতাবোধসম্পন্ন মানুষ হিসেবে নিজেদের ও নতুন প্রজন্মকে গড়ে তোলারও আহ্বান জানান তিনি।

প্রখ্যাত নৃ-গবেষক ড.শামসুদ্দিন শিশিরের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট মরমী গবেষক ড. সেলিম জাহাঙ্গীর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপ- পরিচালক ড. আজাদ বুলবুল। স্বাগত বক্তব্য রাখেন বই মেলা কমিটির আহ্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দীন আহমেদ মঞ্জু। সাংস্কৃতিক অনুষ্ঠানে মরমী গান পরিবেশন করেন সুফি ইছা মরমী সংসদ, বাউল মোজাহেরুল ইসলাম, শিল্পী উম্মে কাউছার নিঝুম, হারুন কাউয়াল।

এদিকে রোববার (১১ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বই মেলা মঞ্চে রবীন্দ্র উৎসব অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন একুশে পদক প্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন।

এমডিআইএইএচ/এসআইটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।