চট্টগ্রাম নিয়ে কবিতা লিখলেন ফিলিপাইনের রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:৫০ এএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

পাহাড়, নদী ঘেরা চট্টগ্রামের রূপে মুগ্ধ হয়ে কবিতা লিখেছেন ফিলিপাইনের রাষ্ট্রদূত লিও টিটো এল অসান জুনিয়র। পর্যটন নগরী হিসেবে পরিচিত চট্টগ্রামকে নিয়ে লেখা তার এ কবিতার নাম দিয়েছেন 'অড টু চিটাগং’।

রোববার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে রাষ্ট্রদূত কবিতাটি পড়ে শোনান।

এসময় তারা এশিয়ার দুই দেশের ভবিষ্যৎ উন্নয়নের রূপরেখার নানা দিক নিয়ে আলাপ করেন। মেয়র বলেন, বাংলাদেশ এবং ফিলিপাইনের মাঝে বিদ্যমান সুসম্পর্ককে কাজে লাগিয়ে দুটি দেশই আর্থিক ও সাংস্কৃতিক দিক থেকে লাভবান হতে পারে। ব্যাপক বিনিয়োগের ফলে চট্টগ্রাম বৈদেশিক বিনিয়োগের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত হয়েছে। ফিলিপাইন চট্টগ্রামে বিনিয়োগ করলে বেশ লাভবান হবে।

jagonews24

ফিলিপাইনের রাষ্ট্রদূত লিও টিটো এল অসান জুনিয়র বলেন, ‘চট্টগ্রামের সৌন্দর্যে আমি এতটা মুগ্ধ যে চট্টগ্রাম নিয়ে কবিতা লিখেছি। রিকশা, রিকশার পেইন্টিং এবং সজ্জা বেশ চমৎকার লেগেছে। ’

তিনি আরও বলেন, ‘পর্যটন খাত হিসেবে বিশ্বের একটি আকর্ষণীয় গন্তব্যে পরিণত হতে পারে চট্টগ্রাম। বিশেষ করে যেহেতু চট্টগ্রামে বিদেশি বিনিয়োগকারীরা নিয়মিত আসে সেহেতু ব্যবসায়িক কাজের অবসরে তারা বিভিন্ন ট্যুরিস্ট স্পটে ঘুরে বেড়াতে পারবে। ফলে চট্টগ্রাম কেবল বাণিজ্যিক নগরীই নয় বরং বিনোদনের নগরীতেও পরিণত হবে।’

এসময় মেয়র চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে ওশান এমিউজম্যান্ট পার্কসহ শিক্ষা ও স্বাস্থ্যখাতে চসিকের সাফল্য তুলে ধরে ট্যুরিজম খাতের বিকাশেও কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, বাংলাদেশে ফিলিপাইন এম্বেসির থার্ড সেক্রেটারি ও ভাইস কনসাল মারিয়া তানিয়া বি গৌরানো, কমিউনিকেশন অফিসার ও এটাশে ওয়েম্পার জন এল পাসো, চট্টগ্রামে ফিলিপাইনের অনারারি কনসাল জেনারেল আবদুল আউয়াল, ফিলিপিন কনস্যুলেট চট্টগ্রামের চীফ অফ স্টাফ শেখ হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

এমডিআইএইচ/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।