স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে এডিবি প্রতিনিধিদলের বৈঠক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল।

পরামর্শক দলে ছিলেন সাউথ এশিয়ান ডিপার্টমেন্টের মহাপরিচালক তাকেও কনিশি, এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিংসহ অন্যান্য গুরুত্বপূর্ণ দপ্তরের প্রধান। সাক্ষাৎকালে উভয়পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

সাক্ষাৎকালে এডিবি প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চাহিদা, এডিবির পোর্টফোলিওর মূল বিষয়গুলো চিহ্নিতকরণ এবং মন্ত্রণালয়কে আরও নিবিড়ভাবে সহায়তা করার লক্ষ্যে তিন বছরের জন্য একটি শক্তিশালী সম্পর্ক স্থাপন করতে চান বলে জানান।

প্রতিনিধিদল এ সময় জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবিলায় কী ধরনের প্রকল্প নেওয়া সম্ভব, আন্তঃসম্পদের সঠিক ব্যবহারের জন্য পৌরসভা বন্ড চালুকরণের সম্ভাব্যতা, গ্রামীণ পয়োনিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ, নদীর তীর সংরক্ষণ ও প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষায় বিনিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও রাজধানী ঢাকার চারপাশে নদীগুলোর নাব্য রক্ষা ও নৌযোগাযোগ বাড়ানোর বিষয়ে আলোচনা করা হয়। এসময় নদীর দূষণ, দখল ও নাব্য রক্ষায় প্রকল্পের সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় করা হয়।

২০২৩-২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগ থেকে ২১৭ উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে এবং এর মধ্যে ১০ প্রকল্প এশিয়ান উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় বাস্তবায়িত হচ্ছে। এ সহায়তার পরিমাণ ২২ হাজার ৩৫৫ কোটি ৭১ লাখ টাকা। এডিবি চলমান দ্রুত নগরায়ন এবং মৌলিক নগর অবকাঠামোর জন্য অগ্রাধিকার বিবেচনা করে বড় শহরগুলোতে পানি সরবরাহ ও স্যানিটেশন (বর্জ্য ব্যবস্থাপনা) এবং শহরগুলোকে আরও বাসযোগ্য করে তোলার জন্য সহায়তা করতে প্রস্তুত বলে বৈঠকে জানানো হয়। ‘মডেল শহর’ গড়ে তোলার প্রচেষ্টায় এডিবির আগ্রহ রয়েছে বলে এ সময় উল্লেখ করা হয়।

এদিকে পরে ফ্রান্সের আন্তর্জাতিক জলবায়ু সমঝোতাবিষয়ক দূত স্টেফান ক্রুজাটের নেতৃত্বে একটি প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপে ও ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সির (এএফডি) বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা।

বৈঠকে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত আলোচনা শেষে এ সম্পর্কিত প্রকল্পে বিনিয়োগে ফ্রান্সের আগ্রহ প্রকাশ করা হয়। ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের তিনটি প্রকল্পে ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি অর্থায়ন করেছে যার পরিমাণ ১৫ হাজার ৪১৫ কোটি ৯ লাখ টাকা।

আইএইচআর/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।