আমিরাতে সাবের হোসেন চৌধুরী

লস অ্যান্ড ড্যামেজ ফান্ড সমৃদ্ধ করে শিগগির বিতরণ শুরু করতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০২ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, কপ-২৮ এর লস ও ড্যামেজ তহবিলের সাফল্য নির্ভর করবে এর পর্যাপ্ত মূলধন সংগ্রহ এবং কত দ্রুত তা জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে বিতরণ করা যায় তার ওপর। সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর চাহিদা অনুযায়ী কপ-২৮ এর জলবায়ু অর্থায়নের প্রতিশ্রুতিগুলোকে উল্লেখযোগ্যভাবে গড়ে তুলতে হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ডেলিভারিং দ্য ইউএই কনসেনসাস গ্লোবালি: অ্যাগ্রিমেন্ট থেকে অ্যাকশনের একটি গুরুত্বপূর্ণ অধিবেশনে এসব কথা বলেন পরিবেশমন্ত্রী।

পরিবেশমন্ত্রী বলেন, ‘ক্লাইমেট ফাইন্যান্সিংয়ের একটি সর্বসম্মত সংজ্ঞা নির্ধারণ অপরিহার্য। গ্লোবাল স্টকটেকের ফলাফল বাস্তবায়ন করতে হবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রিতে সীমাবদ্ধ করতে ঐক্যবদ্ধ প্রয়াস অব্যাহত রাখতে হবে। প্রতিশ্রুতি অনুযায়ী কমাতে হবে জীবাশ্ম জ্বালানির ব্যবহার। প্রশমন কর্মকাণ্ড এবং জাস্ট ট্রানজিশন পাথওয়ের কর্মকাণ্ডগুলোকে ২০২৪ সালে জিএসটি ফলাফল বাস্তবায়ন এবং প্যারিস চুক্তির উদ্দেশ্যগুলো বাস্তবায়নে অবদান রাখতে সহায়তা করবে এমন ক্রিয়াকলাপগুলো অব্যাহত রাখতে হবে।’

সাবের হোসেন চৌধুরী বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতে গৃহীত ঐকমত্য অনুযায়ী, উচ্চাভিলাষী ফলাফলকে বাস্তবায়ন করতে হবে, যা ১ দশমিক ৫ সেন্টিগ্রেড এবং আমাদের বৈশ্বিক সম্প্রদায়ের সবচেয়ে জলবায়ু ঝুঁকিপূর্ণ সদস্যদের চাহিদার সঙ্গে সম্পূর্ণভাবে সামঞ্জস্যপূর্ণ। কপ-২৮ থেকে গ্লোবাল স্টকটেক সিদ্ধান্ত ২০২৪ এর জন্য ফলোআপ টাস্কগুলোর একটি তালিকা তৈরি করেছে, যা সময়মতো বাস্তবায়ন এবং জবাবদিহি নিশ্চিতের জন্য জলবায়ু কর্মের অগ্রগতি ট্র্যাক করার জন্য গুরুত্বপূর্ণ হবে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, কপ-২৮ এর প্রেসিডেন্ট এবং জলবায়ু পরিবর্তনের জন্য সংযুক্ত আরব আমিরাতের বিশেষ দূত ড. সুলতান আল জাবের, আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা, জর্ডানের পরিবেশমন্ত্রী মুয়াবিহ রাদাইদেহ, কপ-২৯ এর প্রেসিডেন্ট ডেজিগনেট এবং আজারবাইজানের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদমন্ত্রী মুখতার বাবায়েভ। সেশনটি পরিচালনা করেন সিএনএনের উপস্থাপক বেকি অ্যান্ডারসন।

আরএএস/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।