হাইওয়ে পুলিশ সদস্যের থাকবে ‘বডি ওর্ন ক্যামেরা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

সেবার মান উন্নয়ন এবং স্বচ্ছতা, জবাবদিহিতা ও পেশাদারত্ব নিশ্চিতের লক্ষ্যে আধুনিক প্রযুক্তিসম্পন্ন ‘বডি ওর্ন ক্যামেরার’ অনলাইন নেটওয়ার্ক চালু করেছে হাইওয়ে পুলিশ। একই সঙ্গে মহাসড়কে যে কোনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় দ্রুত সহায়তা দিতে ‘হ্যালো এইচপি’ অ্যাপ আগেই চালু করেছে সংস্থাটি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনে হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ সেবার উদ্বোধন করেন।

এই সময় হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। সেই অগ্রযাত্রায় বাংলাদেশের মহাসড়ক ব্যবস্থাকে আগামী ২০৪১ সালের বিশ্বের উন্নত রাষ্ট্রের মহাসড়কের পর্যায়ে নিয়ে যেতে পেশাদারত্বের সঙ্গে আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে সেবা ও উন্নয়নে হাইওয়ে পুলিশ সর্বদা সচেষ্ট।

jagonews24

তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে প্রবল আন্তরিক ও পেশাদারত্বের মাধ্যমে মহাসড়কে ডাকাতি, ছিনতাই, চুরি ও মাদক দমনসহ মহাসড়কে দুর্ঘটনা রোধকল্পে নিরলসভাবে কাজ করছে হাইওয়ে পুলিশ। এছাড়া মহাসড়কে গুরুত্বপূর্ণ আপডেটসহ অপরাধ নিয়ন্ত্রণে হ্যালো এইচপি অ্যাপস চালুর মাধ্যমে সড়ক-মহাসড়ক ব্যবহারকারীদের সহায়তা প্রদান, অপ্রীতিকর ঘটনা এড়াতে দ্রুত কাজ করা যাবে।

হাইওয়ে পুলিশের প্রধান শাহাবুদ্দিন খান বলেন, বডি ওর্ন ক্যামেরার সাহায্যে মহাসড়কে হাইওয়ে পুলিশের সব অপারেশনাল কার্যক্রম কন্ট্রোল রুমের মাধ্যমে কেন্দ্রীয় ও আঞ্চলিকভাবে সরাসরি তদারকি করা হচ্ছে। এছাড়া হ্যালো এইচপি অ্যাপের মাধ্যমে মহাসড়ক ব্যবহারকারী সব যাত্রী সাধারণ মুহূর্তের মধ্যেই ইমার্জেন্সি বাটনে স্পর্শ করে হাইওয়ে পুলিশের জরুরি সেবা গ্রহণ করতে পারবেন।

টিটি/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।