চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ: ১২০০ জনকে আসামি করে চসিকের মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৯ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রাম নগরে ফুটপাত থেকে হকার উচ্ছেদ ও পুনর্দখল ঠেকাতে চট্টগ্রাম সিটি করপোরেশনের অভিযান চলাকালে কর্মকর্তাদের ওপর হামলার অভিযোগে মামলা করেছে সংস্থাটি। এতে ১ হাজার ২০০ জনকে আসামি করা হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দপ্তরের কর্মকর্তা মো. আবু জাফর চৌধুরী বাদী হয়ে কোতোয়ালি থানায় এ মামলা করেন। বিষয়টি নিশ্চিত করেছেন চসিকের জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ।

প্রত্যক্ষদর্শী, হকার নেতা ও সিটি করপোরেশনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সোমবার বিকেলে নগরের নিউমার্কেট ও আশপাশের এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছিলেন সিটি করপোরেশন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতি সর্ববিদ্যা। এ সময় উচ্ছেদের প্রতিবাদ করায় ভ্রাম্যমাণ আদালত চার হকারকে জরিমানা করে। এ ঘটনা থেকে চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষের সূত্রপাত ঘটে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ‘গুলি ছোঁড়ে’ পুলিশ।

চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ: ১২০০ জনকে আসামি করে চসিকের মামলা

চট্টগ্রাম সম্মিলিত হকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মীরন হোসেন বলেন, সোমবার বেলা দুইটা থেকে জহুর হকার্স মার্কেট সংলগ্ন মিউনিসিপ্যাল স্কুলের সামনের রাস্তায় বিক্ষোভ সমাবেশ করছিল উচ্ছেদ হওয়া হকাররা। প্রতিবাদ সমাবেশ ও মিছিলে অংশ নেওয়ায় সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট তিন হকারকে এক মাস ও একজনকে ছয়মাসের কারাদণ্ড দেন।

তিনি বলেন, এ ঘটনায় হকাররা উত্তেজিত হয়ে নিউমার্কেট এলাকায় বিক্ষোভ শুরু করে, পরে পুলিশ এসে বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে। একপর্যায়ে টিয়ারশেলের পাশাপাশি শটগান থেকে গুলিও ছোঁড়ে।

সামাজিকযোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে বিক্ষোভকারীদের ওপর পুলিশ সদস্যদের গুলি ছুঁড়তে ছুঁড়তে এগিয়ে যেতে দেখা যায়। এ সময় আতঙ্কে ব্যবসায়ী ও পথচারীরা দ্বিগবিদিক ছোঁটাছুটি করছিলেন।

চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ: ১২০০ জনকে আসামি করে চসিকের মামলা

এ বিষয়ে জানতে চাইলে চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট চৈতি সর্ববিদ্যা বলেন, আমরা রাস্তা ও ফুটপাথ থেকে হকারদের উচ্ছেদ করতে অভিযান চালাচ্ছিলাম। কিন্তু হকাররা এতে বাধা দেয় এবং ইট-পাটকেল ছুঁড়তে থাকে। শৃঙ্খলা বজায় রাখতে আমরা তাদের ছত্রভঙ্গ করতে বাধ্য হয়েছি।

তবে পুলিশের কোনো কর্মকর্তা এ নিয়ে কথা বলতে রাজি হননি। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জাগো নিউজকে বলেন, চসিক কর্মকর্তা-কর্মচারীরা আহত হওয়ার খবরে পুলিশ ঘটনাস্থলে যায়। এ সময় হকারদের ছোড়া ইটের আঘাতে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন।

এর আগে সোমবার বিকেল চারটা নাগাদ নগরের নিউ মার্কেট এলাকায় পুনর্বাসনের দাবিতে আন্দোলনরত হকাররা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়।

চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ: ১২০০ জনকে আসামি করে চসিকের মামলা

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার বেলা ২টা থেকে জহুর হকার্স মার্কেট সংলগ্ন মিউনিসিপ্যাল স্কুলের সামনের রাস্তায় বিক্ষোভ সমাবেশ করছিল উচ্ছেদ হওয়া হকাররা। অন্যদিকে একই এলাকায় দখলমুক্ত ফুটপাত ও সড়কে পরিচ্ছন্নতার কাজ করছিল চট্টগ্রাম সিটি করপোরেশনের কর্মীরা। এ সময় নিউমার্কেট এলাকায় জড়ো হওয় হকাররা সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্তাদের কাজে বাঁধা দেন। তর্কাতর্কির এক পর্যায়ে হকাররা মারমুখী হয়ে উঠেন। পরে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চার হকারকে জরিমানা করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে।

চট্টগ্রামে হকার-পুলিশ সংঘর্ষ: ১২০০ জনকে আসামি করে চসিকের মামলা

এ সময় ঘটনাস্থলে থাকা চসিককর্মী ও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে থাকেন হকাররা। পুলিশও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে লাঠিচার্জ শুরু করে।

বৃহস্পতিবার নগরের প্রায় দেড় কিলোমিটার সড়কে ফুটপাতের ওপর বসানো অবৈধ দোকান ও স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এ সময় প্রায় ৭০০ থেকে ৮০০ অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদ করা হয়। সড়ক ও ফুটপাতের জায়গা দখল করে এসব স্থাপনা গড়ে উঠেছিল। তবে পুনর্বাসন ছাড়াই উচ্ছেদ শুরু করায় সেদিন থেকেই বিক্ষোভে নামেন হকাররা।

এএজেড/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।