সংসদে আনিসুল

খেলাপি ঋণ কমতে দেখা যায় না, বরং বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৪ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

খেলাপি ঋণ কমতে দেখা যাচ্ছে না বরং এটা বাড়ছে বলে উল্লেখ করেছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ।

তিনি বলেন, ২০০৮ সাল পর্যন্ত খেলাপি ঋণ ছিল ২৮ হাজার কোটি টাকা। এখন সেটা দাঁড়িয়েছে এক লাখ ৪৫ হাজার কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক বলছে, এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু কখনো খেলাপি ঋণ কমতে দেখা যায় না, বরং বাড়ছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বর্তমান সংকটজনক অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যাংক খাত অন্যতম দুর্বল খাত। তারল্য সংকট, ডলার সংকট আছে। এসব বিষয়ে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে, কিছু শক্ত পদক্ষেপও নেওয়া হচ্ছে। বর্তমান প্রেক্ষাপটে অর্থমন্ত্রীর কাছে অনুরোধ, এ বিষয়ে গুরুত্ব দেওয়ার।

তিনি আরও বলেন, সংসদে খেলাপি ঋণ নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিন্তু কিছু হয়নি। এবার প্রধানমন্ত্রী বলেছেন তারা অন্যভাবে চেষ্টা করবেন, স্বচ্ছতা আনবেন সে স্বচ্ছতা যাতে ফিরিয়ে আনেন।

এই সংসদ সদস্য বলেন, বাংলাদেশ ব্যাংক বলেছে বর্তমানে যে খেলাপি ঋণ আছে সেটি মোট অনাদায়ী ঋণের ৯ শতাংশ। এটাকে কমিয়ে ৮ শতাংশে আনবেন। এটিকে সমর্থন করি। কিন্তু ওনারা তো করবেন না। আমরা তাদের যে ট্র্যাক রেকর্ড দেখছি সেখানে আমরা এটা দেখতে পাচ্ছি না। 

আইএইচআর/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।