জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বকে পরিবেশমন্ত্রীর আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে এক বক্তব্যে বিশ্বব্যাপী সংহতি ও আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে এ আহ্বান জানান তিনি।

পরিবেশমন্ত্রী বলেন, কপ-২৮ এর সময় সংযুক্ত আরব আমিরাতের ঐকমত্যের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, কপ-২৭ এ কার্বন নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় ও অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলো পূরণ করা হয়নি। ‘অ্যাডাপটেশন গ্যাপ’ ও ‘ফাইন্যান্সিং গ্যাপ’ এর মতো শর্তের পেছনে মৌলিক ‘ট্রাস্ট গ্যাপ’ রয়েছে।

তিনি এ আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে বলেন, কপ-২৮ এ বিশ্বব্যাপী বিশ্বাস ও সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেওয়া হয়েছিল।

সাবের হোসেন চৌধুরী আরও বলেন, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ রাখতে সব কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে। জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি তার চেয়ে দ্রুত সমাধান করতে হবে।

আরএএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।