বৈষম্যহীন প্রাথমিক শিক্ষা সম্প্রসারণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

বৈষম্যহীন প্রাথমিক শিক্ষা সম্প্রসারণের সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (১৮ ফেব্রুয়ারি) সংসদ ভবনে কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আফতাব উদ্দিন সরকার।

কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী রুমানা আলী, আহমেদ ফিরোজ কবির, মো. আবুল কালাম, এস এম শাহজাদা, এইচ এম বদিউজ্জামান, নিলুফার আনজুম ও গোলাম সরোয়ার টুকু বৈঠকে অংশ নেন।

বৈঠকে নবনির্বাচিত কমিটির সভাপতিকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান প্রতিমন্ত্রী। উপস্থিত সদস্যদের পরিচিতি পর্ব শেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে প্রাথমিক শিক্ষাব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে সকলে একসঙ্গে কাজ করার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন।

মন্ত্রণালয়ের সার্বজনীন, একীভূত ও বৈষম্যহীন প্রাথমিক শিক্ষা সম্প্রসারণ, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ, উপানুষ্ঠানিক শিক্ষা সম্প্রসারণ ও নিশ্চিতকরণ এবং প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা বিকেন্দ্রীকরণের কৌশলগত উদ্দেশ্যসমূহ বাস্তবায়নের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

নির্বাচনী ইশতেহার ২০২৪, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং স্মার্ট বাংলাদেশ: রূপকল্প ২০৪১- প্রভৃতি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় সংসদ সচিবালয়ের সঙ্গে মন্ত্রণালয়ের নিবিড় সম্পর্ক বজায় রেখে স্থায়ী কমিটির কাজকে আরও গতিশীল করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আইএইচআর/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।