সমাজকল্যাণ মন্ত্রী

উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধীদের কর্মসংস্থান করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪২ এএম, ২০ ফেব্রুয়ারি ২০২৪

প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মক্ষেত্রে প্রবেশের হার আগের চেয়ে বেড়েছে, উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধীদের কর্মসংস্থান করা হচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট মিলনায়তনে প্রতিবন্ধীদের জন্য চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করলে তারা পরিবার ও সমাজের বোঝা হবে না, বরং সম্মানজনক জীবনযাপন করতে পারবে। তাদের কর্মসংস্থানের কাজটি কখনই এককভাবে সরকারের পক্ষে করা সম্ভব নয়। এক্ষেত্রে বেসরকারি পর্যায়েও ভূমিকা রাখতে হবে। যেভাবে প্রাইভেট সেক্টর এগিয়ে আসছে এবং প্রতিবন্ধীদের সক্রিয় অংশগ্রহণের সুযোগ তৈরি করে দিচ্ছে, তা অত্যন্ত আশাব্যঞ্জক।

তিনি বলেন, বারবার অন্তর্ভুক্তিমূলক একটি পরিবেশ তৈরির কথা বলছি ও প্রবেশগম্যতার কথা বলছি। তাদের কাজের উপযুক্ত পরিবেশের কথা বলছি, সেই পরিবেশ সবাই মিলে তৈরি করতে হবে। আমরা এখনও ভবনগুলিকে প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে পারিনি। সেগুলো মোটেই কঠিন কিছু নয়, শুধু দরকার একটু সংবেদনশীলতা, সহমর্মিতা ও সচেতনতা। এসব পেলেই এ জায়গাগুলো আমরা অতিক্রম করতে পারি এবং সমস্যাগুলোকে জয় করতে পারি।

মন্ত্রী আরও বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রোগ্রাম আছে, যার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হয়। নানা রকমের প্রচলিত ট্রেডের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের ফ্রিল্যান্সিংয়েরও ট্রেনিং দেওয়া যায়, এটি তাদের জন্য সুবধাজনক হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণের ক্ষেত্রে চাকরিদাতা প্রতিষ্ঠানের চাহিদা বিবেচনায় রাখার ওপরও মন্ত্রী গুরুত্বারোপ করেন। এর আগে মন্ত্রী চাকরি মেলার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরিপ্রাপ্তদের হাতে নিয়োগপত্র তুলে দেন।

অনুষ্ঠানে দেশি বিদেশি বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তা ও চাকরিদাতা প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এসআইটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।