প্রাণিসম্পদে বিতর্কিত কাউকে ডিজি নিয়োগ না দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৪

প্রাণিসম্পদ অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক (ডিজি) ডা. এমদাদুল হক তালুকদারের মেয়াদ শেষ হচ্ছে মার্চে। এরমধ্যেই নতুন ডিজি নিয়োগের তৎপরতা শুরু হয়েছে।

শিগগির নতুন ডিজির নাম ঘোষণা হতে পারে। আগের ডিজি চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন, না কি নতুন করে কোনো কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হবে তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। তবে দেশের প্রাণিসম্পদ খাতের উন্নয়নে বিতর্কিত কোনো কর্মকর্তা যেন ডিজি হিসেবে নিয়োগ না পান সে দাবি জানিয়েছেন এ খাতের সংশ্লিষ্টরা।

প্রাণিসম্পদ খাত সংশ্লিষ্টরা জানান, বর্তমান ডিজি এমদাদুল হক তালুকদারের মেয়াদ বাড়ানোর পক্ষে প্রাণিসম্পদ মন্ত্রণালয়। অন্যদিকে ডিজি নিয়োগের তালিকায় এগিয়ে আছেন প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মোহাম্মদ রেয়াজুল হক।

তবে রেয়াজুল হকের ‘বিতর্কিত’ কর্মকাণ্ডের কারণে দীর্ঘদিন ধরে অস্বস্তিতে আছেন এখাতের সংশ্লিষ্টরা।

তারা বলছেন, বিশেষ করে চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার দায়িত্বে থাকাকালে সেখানে দুর্নীতির জাল বসিয়েছিলেন তিনি। তার হাত ধরে বাংলাদেশে অবৈধভাবে মাংস আমদানি শুরু হয়।

খামারিরা অভিযোগ করছেন, এর আগে ভুয়া সনদ দিয়ে মাংস আমদানিকারকদের সবসময় তিনি সহায়তা করেছেন। তিনি ডিজি হলে এ খাতের ক্ষতি হবে।

মহাপরিচালক নিয়োগে প্রাণিসম্পদ অধিদপ্তরের স্বাধীনতার স্বপক্ষের কর্মকর্তা-কর্মচারী নেতারা মনে করেন, সরকারের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখা, অধিদপ্তরের চাহিদা মোতাবেক ডিপার্টমেন্টের উন্নয়ন, উৎপাদন প্রবাহ অব্যাহত রাখা এবং নিরাপদ প্রাণীজ আমিষ উৎপাদন বৃদ্ধি, নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যোগ্য ব্যক্তিকে মহাপরিচালক নিয়োগ প্রদান করা হবে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ডিজি নিয়োগের বিষয়ে যাদের নাম এসেছে। সবার বিষয়ে মন্ত্রণালয় খোঁজ-খবর নিয়েছে। এমন কোনো কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হবে না, যার বিষয়ে বিতর্ক আছে।

এনএইচ/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।