মিয়ানমারে সংঘাত

পাঁচ দেশ নিয়ে প্রতিরক্ষা কাউন্সিল গঠনের দাবি সংসদে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

মিয়ানমারে চলমান সংঘাতের প্রেক্ষাপটে আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে প্রয়োজনে ন্যাটোর মতো ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপ এই পাঁচটি দেশ নিয়ে প্রতিরক্ষা কাউন্সিল গঠন করতে হবে। জাতীয় সংসদে এ দাবি জানিয়েছেন হুইপ ও কক্সবাজারের এমপি সাইমুন সরওয়ার কমল।

তিনি বলেছেন, মিয়ানমান আজ নিজেদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে জর্জরিত। আমি মিয়ানমারের রাষ্ট্রতন্ত্রের দ্বায়িত্বে যারা আছেন তাদের বলবো, আসুন আমাদের প্রধানমন্ত্রীর কাছ থেকে শিক্ষা নিন। পার্বত্য চট্টগ্রামে যেভাবে শেখ হাসিনার নেতৃত্বে রক্তাক্ত সংগ্রাম বন্ধ হয়েছে সেভাবে আপনারা এ সংঘর্ষ বন্ধ করুন।

মিয়ানমার সরকারের উদ্দেশে তিনি আরও বলেন, আপনারা প্রয়োজনে ফেডারেল সরকার গঠন করে বিশ্বকে শান্তি দিন। এ অঞ্চলের শান্তি, শৃঙ্খলা রক্ষার্থে প্রয়োজনে সার্ককে পুনর্জীবিত করা এবং ন্যাটোর মত ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপকে নিয়ে প্রয়োজনে একটি প্রতিরক্ষা কাউন্সিল গঠন করার দাবিও জানান।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের বক্তব্যে তিনি এ আহ্বান জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন।

মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র সাম্প্রতিক বক্তব্যের প্রতি ইঙ্গিত করে সাইমুন সরওয়ার বলেছেন, লু বলেছেন মিয়ানমারে যুদ্ধের কারণে ভারত ও বাংলাদেশ ঝুঁকির মধ্যে পড়তে পারে। প্রয়োজনে সেই অকার্যকর সার্ককে পুনর্জীবিত করতে হবে। প্রয়োজনে প্রতিবেশী দেশগুলোকে নিয়ে একটি প্রতিরক্ষা কাউন্সিল গঠন করতে হবে।

তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে মিয়ানমারের বিদ্রোহীদের হাতে মাইন চলে গেছে, এই মাইন যে কোনো মুহূর্তে আমাদের দিকে আসতে পারে। তবে আমাদের সেনাবাহিনী অনেক বেশি শক্তিশালী। অনেকে এ অঞ্চলে যুদ্ধ বাঁধাতে চায়, তারা তা পারবে না। মনে রাখতে হবে এখনো এই যুদ্ধের দামামার মধ্যেও কেউ আমাদের এক ছিটেও দখল নিতে পারেনি।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আরও বক্তব্য রাখেন- এমপি জাহাঙ্গীর আলম, মোহম্মদ ওয়াকিল উদ্দিন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মুহিবুর রহমান মানিক, ইলিয়াস উদ্দিন মোল্লাহ্, নূর মোহম্মদ এবং শাহীন আক্তার।

আইএইচআর/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।