ওটিটির কারণে দেশীয় চলচ্চিত্র হুমকির মুখে: তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৫ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্মসহ অন্যান্য অনলাইন মাধ্যমে বিদেশি চলচ্চিত্র অবাধ প্রচারের ফলে দেশীয় চলচ্চিত্র হুমকির মুখে পড়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমানে পাইরেসি বন্ধ করা গেলেও ওটিটি প্ল্যাটফর্মসহ অন্যান্য অনলাইন মাধ্যমে বিদেশি চলচ্চিত্র অবাধ প্রচারের ফলে দেশীয় চলচ্চিত্র হুমকির মুখে পড়েছে। ওটিটি প্ল্যাটফর্মসহ অন্যান্য অনলাইন মাধ্যমে প্রচারিত সিনেমা প্রচারে চলচ্চিত্র সার্টিফিকেশন আইন ২০২৩ সংসদে পাস হয়েছে। শিগগির আইনটি অধিক্ষেত্রে বাস্তবায়ন করা হবে।’

তিনি বলেন, ‘একটা সময় দেশীয় চলচ্চিত্রে ভিডিও পাইরেসির প্রবণতা অত্যাধিক থাকায় আমাদের দেশীয় চলচ্চিত্রশিল্প ছিল হুমকির সম্মুখীন। কিন্তু বর্তমান সরকারের নানামুখী পদক্ষেপের ফলে এখন তা অনেকটা কমেছে। অশ্লীল চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন এবং চলচ্চিত্র ভিডিও পাইরেসি বন্ধের লক্ষ্যে সরকার এরই মধ্যে টাস্কফোর্স গঠন করেছে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রটের নেতৃত্বে গঠিত এই টাস্কফোর্সের মাধ্যমে প্রতিটি জেলা ও স্থানীয় পর্যায়ে নিয়মিত অভিযান চলছে। জেলা তথ্য কর্মকর্তাদের এ কার্যক্রমের আওতাভুক্ত করাসহ বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের পক্ষ থেকে নিয়মিত সিনেমা হল মনিটরিং করা হচ্ছে। ফলে ভিডিও পাইরেসির প্রবণতা কমেছে।’

আইএইচআর/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।