চট্টগ্রামে তৃতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০১ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে দিনব্যাপী ‘তৃতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন’। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল নার্সিং কলেজের যৌথ উদ্যোগে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলনে ১০৪টি গবেষণাপত্র উপস্থাপিত হবে। এর মধ্যে ৮১টি অরিজিনাল রিসার্চ পেপার। তার মধ্যে ৩১টি গবেষণাপত্র (সিআইএমসি-১৬টি, সিআইডিসি-৬টি ও সিআইএনসি-৯টি)। গত দুই বছরে এসব প্রতিষ্ঠানের গবেষণা সেলের তত্ত্বাবধানে এসব গবেষণা পরিচালিত হয়েছে।

সম্মেলন কমিটির প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. মো. মুসলিম উদ্দিন সবুজ জানান, এবারের সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. এম এ ফয়েজ। দেশ ও বিদেশের ২৩ জন প্রথিতযশা চিকিৎসা বিজ্ঞানী ও গবেষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

সম্মেলনে দেশের নামকরা চিকিৎসা বিজ্ঞানীদের পাশাপাশি অংশ নিচ্ছে ভারত, নেপাল, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ কয়েকটি দেশের চিকিৎসা বিজ্ঞানী ও একঝাঁক গবেষক। এরই মধ্যে সম্মেলনে ছয় শতাধিক অংশগ্রহণকারী রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। সব মিলে এক হাজারের অধিক চিকিৎসকের সমাগম ঘটবে এবারের সম্মেলনে। গবেষণাপত্র উপস্থাপন ছাড়াও থাকবে ছাত্রছাত্রী ও শিক্ষকদের আলাদা পোস্টার উপস্থাপন প্রতিযোগিতা, কালচারাল অনুষ্ঠান।

আন্তর্জাতিক সম্মেলনে সায়েন্টিফিক সেশনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইসমাইল খান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সিডিএ’র সাবেক চেয়ারম্যান আবদুস ছালাম এমপি।

এএজেড/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।