সম্রাটের দুর্নীতির অনুসন্ধানে দুদক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

অবৈধভাবে ফ্ল্যাট ক্রয় ও আয়কর ফাঁকি সংক্রান্ত দুর্নীতির অভিযোগে সাবেক যুবলীগ নেতা মো. ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের বিরুদ্ধে নতুন করে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২২২ কোটি টাকা পাচারের অভিযোগে সম্রাটের বিরুদ্ধে দুদকের মামলা চলমান রয়েছে। ওই মামলার তথ্য উপাত্তের ভিত্তিতে কমিশন নতুন অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে।

সম্রাটের বিরুদ্ধে অস্ত্র, মাদক, দুর্নীতি, অর্থপাচার মামলাও রয়েছে। এসব মামলায় তিনি আড়াই বছরের বেশি সময় কারাগারে ছিলেন। ২০২২ সালের আগস্টে এসব মামলায় জামিনে মুক্তি পান সম্রাট।

চলতি মাসের শুরুতে এমন সিদ্ধান্ত নেওয়ার পর বিশেষ অনুসন্ধান ও তদন্ত শাখাকে কর্মকর্তা নিয়োগ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। দুদক উপ-পরিচালক কামরুজ্জামানের সই করা এক চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, দুদকের মামলার তদন্তকালে জব্দ করা রেকর্ডপত্র, ঘটনাস্থল পরিদর্শন ও আসামির বক্তব্য পর্যালোচনায় সম্রাটের অবৈধ কার্যক্রমের মাধ্যমে সহোদরের নামে কাকরাইলে ৪ হাজার ২৫০ বর্গফুটের ফ্ল্যাট কেনার তথ্য পাওয়া গেছে। এছাড়াও আয়কর নথির মাধ্যমে উৎসবিহীন ব্যবসার মুলধন প্রদর্শনসহ মোট তিন কোটি ৪০ লাখ ৩ হাজার ৯১৩ টাকার সম্পদের তথ্য-উপাত্ত পাওয়া গেছে।

ক্যাসিনোবিরোধী অভিযান চলাকালে ২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাটকে কুমিল্লা থেকে গ্রেফতার করে র্যাব। এরপর তাকে যুবলীগ থেকে বহিষ্কার করা হয়।

এসএম/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।